গাড়ি শিল্পে সংকট অব্যাহত, তিন বছরের মধ্যে মুনাফা সবচেয়ে কমল মারুতি সুজুকির

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো : টানা ১১ মাস ধরে সংকট চলছে ভারতের গাড়িশিল্পে। বিশ্বে চতুর্থ বৃহত্তম গাড়ি বাজারে এখন বিক্রি কমেছে সব সংস্থারই। বেশ কয়েকটি গাড়ির কারখানা বন্ধ রাখা হয়েছে। চাকরি গিয়েছে লক্ষ লক্ষ কর্মীর। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড জানাল, গত ত্রৈমাসিকে তার লাভ কমেছে ব্যাপক হারে। ২০১৬ সালের পর থেকে মুনাফা আর কখনই এত কমেনি। কোম্পানি একথা জানানোর পরেই বাজারে মারুতি সুজুকির শেয়ারের দাম কমেছে।

    সুজুকি মোটর কর্পোরেশন এদিন জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া ত্রৈমাসিকে তার মোট লাভ হয়েছে ১৩৬০ কোটি টাকা। গত বছর সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে তার মুনাফা হয়েছিল ২২৪০ কোটি টাকা।

    সম্প্রতি গাড়ি শিল্পে কর কমেছে। তাতেই লাভ হয়েছে কোম্পানির। তাছাড়া অক্টোবর মাসে উৎসবের মরসুমে গাড়ির বিক্রি বেড়েছে। সুতরাং চলতি মাসে লাভের পরিমাণ বাড়তে পারে। কিন্তু তা থেকে বলা যাবে না যে, গাড়ি শিল্প সংকট থেকে বেরিয়ে এসেছে। মারুতি সুজুকির চেয়ারম্যান আর সি ভার্গব বলেন, তাঁদের সংস্থা ২০২০ সালের মধ্যে বিদ্যুৎ চালিত ওয়াগনার আর হ্যাচব্যাক বিক্রি করতে পারবে না। কারণ সরকার ওই প্রকল্পে কোনও সহায়তা করেনি।

    ভারতের গাড়ি বাজারে ছোট ও কম তেল লাগে এমন গাড়ি বেশি বিক্রি হয়। ওই ধরনের গাড়ি তৈরি করে মূলত মারুতি ও দক্ষিণ কোরিয়ার সংস্থা হুন্ডাই মোটর কর্পোরেশন। ভারতে গাড়ি শিল্পে মন্দার প্রধান কারণ হল গ্রামাঞ্চলে বিক্রি কমে যাওয়া। দেশের জনসংখ্যার ৭০ শতাংশ গ্রামে থাকে। সেখানে শ্যাম্পু থেকে বিস্কুট সবকিছুরই বিক্রি কমেছে। ফলে সামগ্রিকভাবে মন্দার মুখে পড়েছে দেশের অর্থনীতি।

    শহরে উবেরের মতো অ্যাপ ক্যাব সংস্থার জন্য কমেছে গাড়ির বিক্রি। অনেকে ভাবছেন, আগামী বছর কঠোর দূষণ নিয়ন্ত্রণ আইন কার্যকরী হওয়ার পরে সব দিক খতিয়ে দেখে গাড়ি কিনবেন।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More