শুক্রবার, নভেম্বর ১৫

কাশ্মীর নিয়ে বিতর্কিত বই প্রকাশ, আমন্ত্রণ এড়ালেন মনমোহন

দ্য ওয়াল ব্যুরো : কাশ্মীরিরা পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে চায় না। তারা চায় স্বাধীনতা। সম্প্রতি এরকমই বিতর্কিত মন্তব্য করেছেন কাশ্মীরের কংগ্রেস নেতা সৈফুদ্দিন সোজ। শুধু মন্তব্য করাই নয়, একটি বইতে নাকি লিখেওছেন সেকথা। সেই বই প্রকাশিত হবে আজ সোমবার। সৈফুদ্দিন সোজ বই প্রকাশের অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে। দুজনেই প্রথমে রাজি হয়েছিলেন। কিন্তু সোজের বিতর্কিত মন্তব্যের পরে পিছিয়ে এসেছেন দূজনেই।

বইয়ের নাম ‘কাশ্মীর, গ্লিম্পসেস অফ হিস্ট্রি, দি স্টোরি অব স্ট্রাগল ‘। শনিবার ই-মেলে মনমোহন ও চিদম্বরম দুজনেই জানিয়েছিলেন, তাঁরা ওই অনুষ্ঠানে যাবেন। কিন্তু ওইদিনই সোজ মন্তব্য করেন, পাকিস্তানের প্রাক্তন শাসক জেনারেল পারভেজ মোশারফের সঙ্গে একটি বিষয়ে আমি একমত। কাশ্মীরিরা পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে চায় না। তারা চায় স্বাধীনতা। তার পরেই ওই বই প্রকাশের অনুষ্ঠানে মনমোহন ও চিদম্বরমের যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। চিদম্বরম সোজকে ফোন করে জানতে চেয়েছিলেন, আপনি ওই ধরনের মন্তব্য করতে গেলেন কেন? সোজ তখন বলেন, আমি বইতেও সেকথাই লিখেছি।
কংগ্রেস নেতৃত্বের আশংকা, এই বই প্রকাশের অনুষ্ঠানে মনমোহন বা চিদম্বরম গেলে ফায়দা তুলতে চেষ্টা করবে বিজেপি। সুতরাং সোজের অনুষ্ঠানে মনমোহনরা যে যাচ্ছেন না তা একপ্রকার নিশ্চিত।

Leave A Reply