বৃহস্পতিবার, জুলাই ১৮

স্কুলে নতুন বিষয়ে ক্লাস চান মমতা, কলকাতার পড়ুয়াদের সাইকেলের বদলে অন্য কিছু

দ্য ওয়াল ব্যুরো: রাজ্যের ছাত্রছাত্রীর‌দের মূল্যবোধের বিকাশ চান মুখ্যমন্ত্রী। আর তাই স্কুলপাঠ্যে মানবিকতা ও মূল্যবোধ শিক্ষার অন্তর্ভূক্তি চান মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার কলকাতার বেলতলা গার্লস স্কুলের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে তিনি জানিয়েছেন, কলকাতায় যেহেতু সাইকেল চালানো যায় না তাই সবুজসাথীর সুযোগ নেই। এবার রাজ্য সরকার সাইকেলের বদলে কী দেওয়া যায় তা ঠিক করবে।

নজরুল মঞ্চে বেলতলা গার্লস হাইস্কুলের অনুষ্ঠান মঞ্চ থেকেই, মুখ্যমন্ত্রী বলেন, “কম্পিউটার ক্লাস, স্মার্টক্লাস থাকুক, সেই সঙ্গে মূল্যবোধ, মানবিকতার ক্লাস আলাদা করে হওয়া উচিত। হিংসা আর নেগেটিভ চিন্তা দূর করতে হবে মন থেকে।”

এদিন কলকাতার স্কুল পড়ুয়াদের জন্যও বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, মিড ডি মিলে থালা, বাটি, গ্লাস, জুতো, বই দেওয়া হয়। গ্রামের দিক সবুজসাথী সাইকেলও দেওয়া হয়। কিন্তু কলকাতায় সাইকেল চলে না। দার্জিলিং-এ সাইকেলের বদলে রেনকোট-ব্যাগ দেওয়া হয়। কলকাতার জন্য এবার সবুজসাথীর সাইকেলের বিকল্প তৈরি করবে রাজ্য সরকার।

এদিন বেলতলা স্কুলের উন্নয়নের জন্য ১ কোটি ২৫ লক্ষ টাকা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও প্রস্তাব দেন, বেলতলা স্কুল একটা কলেজ তৈরি করতে চাইলে করতে পারে। সরকার রাজারহাট এলাকায় জমি দেবে।

একই সঙ্গে তাঁর সরকারের আমলে রাজ্যের শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের হিসেব দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “একের পর এক বিশ্ববিদ্যালয় গড়া হচ্ছে৷ কৃষ্ণনগরে কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়৷ ৮ বছরে রাজ্যে ২৮টি বিশ্ববিদ্যালয় গড়া হয়েছে৷ আরও ১০টি বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে৷”

Comments are closed.