বুধবার, জুন ১৯

‘মানি না’, পরাজয়ের পরে আড়াল থেকে তিন ভাষায় কবিতা মমতার

দ্য ওয়াল ব্যুরো: প্রথমে জানা গিয়েছিল তিনি সাংবাদিক সম্মেলন করবেন। বৃহস্পতিবার গোটা দিন সাংবাদিকদের অপেক্ষা ছিল। কিন্তু না, বিকেলের দিকে তিনি জানিয়ে দেন কোনও সাংবাদিক সম্মেলন নয়। লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পরে এখনও পর্যন্ত মুখই দেখাননি মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রায় দু’মাস টানা প্রচারে গোটা বাংলা ঘুরেছেন। ভোট পর্ব মেটার পরে তিনি সেভাবে সামনে আসেননি। মাঝে একটি কবিতা লিখে ট্যুইট করেছেন। সেই ‘জরুরি’ কবিতার পরে ফের কবিতা লিখলেন ফল প্রকাশের পরের দিন।

ফল প্রকাশের দিনে একটি ট্যুইট করে বুঝিয়ে দেন নিজের বক্তব্য। বৃহস্পতিবার লেখেন, “সব হারই পরাজয় নয়।” শুক্রবার লিখলেন ‘মানি না’ নামে কবিতা। শুধু বাংলায় নয়, ইংরেজি ও হিন্দিতে তর্জমাও পোস্ট করেছেন। আর সেই কবিতার মধ্য দিয়ে বোঝাতে চেয়েছেন তিনি সর্ব ধর্ম সমন্বয় চান। তিনি সাধারণত কবিতা লেখেন বাংলায়। তবে এবার তিন ভাষায় পোস্ট সম্ভবত নিজের কাব্য-বার্তা জাতীয় স্তরে পৌঁছে দিতেই।

গোটা প্রচার পর্বে বিজেপি ধর্মের ভিত্তিতে ভোট ভাগ করতে চাইছে বলে অভিযোগ করেন মমতা। ভোটের ফলে সেই ভাগাভাগির ছবিটাও স্পষ্ট। সাধারণত সাংবাদিক সম্মেলন করেই ভোট নিয়ে বিশ্লেষণ দিয়ে থাকেন রাজনীতিকরা। মমতা বন্দ্যোপাধ্যায়ও বরাবর তাই করে এসেছেন। এই প্রথম কবিতার মাধ্যমে নিজের মত লিখেছেন– “সাম্প্রদায়িকতার রঙ আমি বিশ্বাস করি না…।”

Comments are closed.