Latest News

Satyajit Ray: মার্কসিস্ট নাকি আজীবন সন্ন্যাসী! পরিচালকের নানা দিক মেলে ধরছে ‘বিষয় সত্যজিৎ’

দ্য ওয়াল ব্যুরো

কলকাতা বইমেলায় দে’জ কর্ণারে প্রকাশিত হল সত্যজিৎ রায়কে (Satyajit Ray) নিয়ে নতুন বই, ‘বিষয় সত্যজিৎ’। বিশিষ্ট নাট্যকার ও অভিনেতা মনোজ মিত্র বইটির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মনোজ মিত্র বলেন, “মানিকদা (Satyajit Ray) লিজেন্ড। তাঁকে নিয়ে যে কোনও কাজই পাঠকদের আকর্ষণের বিষয়। এই বই পাঠকদের অনেক অজানা তথ্য দেবে।”

কী আছে বইটিতে (Satyajit Ray)?

একত্রিশটি প্রবন্ধ-সহ সন্দীপ রায়, শমীক বন্দ্যোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায় ও রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের অপ্রকাশিত সাক্ষাৎকার। রায়বাড়ির কিছু অপ্রকাশিত ঘটনার পাশাপাশি এখানে রয়েছে শুটিংয়ের বর্ণনা।

সুনীল তো স্পষ্ট বলেছেন, “সত্যজিৎ (Satyajit Ray) পুরুষকারে বিশ্বাসী ছিলেন।” শমীক বন্দ্যোপাধ্যায়ের মতে, সত্যজিৎ নিশ্চিতরূপে মার্কসিস্ট। আর রামানন্দ বন্দ্যোপাধ্যায় বলেছেন, গেরুয়া না পরেও আজীবন সন্ন্যাসী থেকে গেলেন সত্যজিৎ রায় (Satyajit Ray)।  এ বই না পড়লে হয়তো জানা যেত না রাজস্থানের কুখ্যাত ডাকাত কর্ণ ভিল, সাদিক, হেমু প্রমুখের কথা।

বইয়ের লেখক সুখেন বিশ্বাস জানালেন, “রায় বাড়ির সঙ্গে আমার যোগাযোগ ছাব্বিশ বছরের। সেই সূত্রে তপেন চট্টোপাধ্যায়ের কাছে শুনেছি শুটিং চলাকালীন বাঘের থাবায় রাজকোষাগার কাত হয়ে যাওয়ার কথা।”

শুভঙ্কর দে জানিয়েছেন, “সত্যজিৎ জন্মশতবর্ষে দে’জ-এর শ্রদ্ধার্ঘ্য বিষয় সত্যজিৎ (Satyajit Ray)।” অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বপ্নময় চক্রবর্তী, যশোধরা রায়চৌধুরী, ড. শ্যামশ্রী বিশ্বাস সেনগুপ্ত, সুধাংশুশেখর দে প্রমুখ

ভোরের ট্রেন বাতিলে বিক্ষোভ! শেওড়াফুলি-আরামবাগ শাখায় রেল অবরোধ

You might also like