ইউটিউব বছর শেষের ট্রেন্ড প্রকাশ করে দেশবাসীর মনের ভাষা, আনন্দের ভাষা ফাঁস করে দিয়েছে। গ্রাফিক্স- শুভ্র শর্ভিন
শেষ আপডেট: 20 December 2024 09:50
দ্য ওয়াল ব্যুরো: ইংরেজি বছর শেষ হয়ে আসছে। অনেকেই বর্ষশেষের রাত কীভাবে কাটাবেন তার ছক কষতে শুরু করেছেন। কিন্তু, ফেলে আসা বছরটা কী নিয়ে কাটিয়েছিলেন, তার হিসাব রেখেছেন কেউ? কোন কোন ব্যক্তি, অনুষ্ঠান, খবরের দিকে চোখ ছিল ভারতের? ইউটিউব (YouTube) বছর শেষের ট্রেন্ড প্রকাশ করে দেশবাসীর মনের ভাষা, আনন্দের ভাষা ফাঁস করে দিয়েছে। তাতেই জানা গিয়েছে, ভারতের দর্শককুল সম্বৎসর কী কী নিয়ে মজে ছিলেন!
ক্রিকেটের উত্তেজনা থেকে ভাইরাল নিউজ, ছবির জ্বরে আক্রান্ত দেশের মানুষের সবথেকে বেশি নজর ছিল আরও অনেক কিছু নিয়ে। লক্ষ লক্ষ হৃদয় ছুঁয়ে গিয়েছে সিনেমা থেকে বিনোদন জগতের অলিগলিতে। আন্তর্জাতিক খেলার জগতের বিভিন্ন ইভেন্ট আরও একবার দর্শকদের ভাবনাকে ছুঁয়ে গিয়েছে এ বছরেও। আইসিসি পুরুষদের টি২০ বিশ্বকাপ (ICC Men’s T20 World Cup), ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) এবং প্যারিস ২০২৪ অলিম্পিক্স (Paris 2024 Olympics) সম্মিলিতভাবে কয়েকশো কোটি দর্শক টেনেছে। তবে এর মধ্যে ভারত যেহেতু ক্রিকেট পাগল, তাই ২২ গজের দুনিয়া সক্কলকে পিছনে ফেলে রেখেছে।
দেশের সাংস্কৃতিক জগৎ কিন্তু খেলার থেকে খুব পিছিয়ে নেই। ডিজিটাল ফ্রেমে সারা বছর গান-বাজনা, সিনেমা, সিরিয়াল, ওটিটি সিরিজ নারী-পুরুষ নির্বিশেষে চোখকে আটকে রেখেছিল। দেশের ধনকুবের মুকেশ আম্বানি ও নীতা আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়ে তার মধ্যে এগিয়ে রয়েছে। ৬৫০ কোটি দর্শক রাজকীয় এই বিয়ের খবরে মজে ছিলেন। সার্চ হয়েছে 'Ambani' এবং 'Wedding' লিখে।
এছাড়া, মোয়ে মোয়ের 'Moye Moye' মতো ইন্টারনেট ফ্রেজেস ভাইরাল জ্বরের মতো ছড়িয়েছে। প্রায় ৪৫০ কোটি দর্শক টেনেছে মোয়ে মোয়ে। জাতীয় ও আন্তর্জাতিক জনপ্রিয় ব্যক্তিরাও দেশের বিশেষত যুবসমাজের মন টেনেছে। পাঞ্জাবি সুপারস্টার দিলজিৎ দোসাঞ্জ (Diljit Dosanjh) ৪০০ কোটি দর্শক টেনেছেন ইউটিউবে। তেমনই রতন টাটার মৃত্যু ও জীবনকর্ম নিয়েও সমান আগ্রহ ছিল দেশবাসীর।
কনটেন্ট ক্রিয়েটার বা ভ্লগারদের অনেকেই দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক দর্শক টেনেছেন কোটি কোটি। নতুন নতুন রেস্তরাঁর ঠিকানার খোঁজ, বিষয়বস্তু, ইতিহাস, পর্যটন সংক্রান্ত বিষয় দর্শকদের চুম্বকের মতো টেনে ধরেছিল। এরমধ্যে যাঁকে নিয়ে সবথেকে বেশি আগ্রহ ছিল, সেই আমেরিকান ইউটিউবার মিস্টার বিস্ট (MrBeast) ছিলেন জনপ্রিয়তার এভারেস্ট চূড়ায়। যাঁর সাবস্ক্রাইবার সংখ্যা ৩৩ কোটি ২০ লক্ষ ছুঁয়েছে এবছর।
তবে ভারতীয় ইউটিউবাররাও খুব পিছিয়ে নেই। সুজল ঠাকরাল পেয়েছেন ৩ কোটি ৩৫ লক্ষ গ্রাহক বা সাবস্ক্রাইবার। অন্যদিকে, ফিল্মি সুরজ অ্যাক্টর ফলোয়ার টেনেছেন ৩ কোটি ২৫ লক্ষ। ক্রিশ্চিয়ানো, বক্স অফ ভেনজেন্যান্স এবং স্টোকস টুইন্সের খ্যাতিও তাঁদের দর্শকদের টেনে রেখেছিল ২০২৪ সালে। ক্রিয়েটার প্রিয়াল কুকরেজা নারীবাদী কণ্ঠকে তুলে ধরে জনপ্রিয় হয়েছেন।
গান-বাজনাও ইউটিউবে খুবই জনপ্রিয়। এই তালিকায় শীর্ষে রয়েছে সাহিতি ছাগান্তি এবং শ্রীকৃষ্ণের কুর্চি মাডাথাপেট্টি গান। শিব চৌধুরির জালে ২ এবং কলকাতার বাঙালি গায়িকা মধুবন্তী বাগচী এবং দিব্য কুমারের আজ কি রাত।