সুপ্রিম কোর্টে আবার বাঙালি, প্রেসিডেন্সির ইন্দিরা

0

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: প্রেসিডেন্সি কলেজের প্রাক্তনী, মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়কে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই সঙ্গে নয়া নজির তৈরি হল দেশের শীর্ষ আদালতে। ভারতের বিচার বিভাগের ইতিহাসে এই প্রথম তিন জন মহিলাকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে দেখা যাবে। ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ছাড়াও এই মুহূর্তে আরও দু’জন মহিলা বিচারপতি হলেন, বিচারপতি আর ভানুমতী এবং বিচারপতি ইন্দু মালহোত্র।

বিচারপতি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই শুক্রবার ওড়িশা হাইকোর্টের প্রধান বিচারপতি বিনীত শরণ এবং উত্তরাখণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি কে এম জোসেফকেও সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগ করা হয়েছে। তিন জনই ৭ অগস্ট শপথ নেবেন।

এখনও পর্যন্ত সুপ্রিম কোর্টের ইতিহাসে মোট সাত জন মহিলা বিচারপতি এসেছেন। তাঁরা হলেন, ফতিমা বিবি, সুজাতা ভি মনোহর, রুমা পাল, জ্ঞান সুধা মিশ্র এবং রঞ্জনা প্রকাশ দেশাই। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় দেশের অষ্টম মহিলা বিচারপতি হিসেবে সুপ্রিমকোর্টের দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন। সেই সঙ্গে প্রথমবার তিন মহিলা বিচারপতিকেও একই সঙ্গে শীর্ষ আদালতে দেখা যাবে, যেটাও খুবই তাৎপর্যপূর্ণ। তাই বিচারপতি বন্দ্যোপাধ্যায়ের নিয়োগকে ভারতীয় বিচার ব্যবস্থার নয়া ‘ইতিহাস’ বলেই ব্যাখ্যা করছেন অনেকে।

প্রেসিডেন্সি কলেজের প্রাক্তনী ইন্দিরা বন্দ্যোপাধ্যায় তাঁর কর্মজীবন শুরু করেন একজন আইনজীবী হিসেবে। ২০০৫ সালের  ৫ ফেব্রুয়ারি সরাসরি কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি নিযুক্ত হন। ২০১৭-র ৫ মার্চ মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পান তিনি।

পাশাপাশি, দিল্লি হাইকোর্টের দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি গীতা মিত্তলকে জম্মু-কাশ্মীর হাইকোর্টের প্রধান বিচারপতি করা হয়েছে। জম্মু-কাশ্মীর এই প্রথম কোনও মহিলাকে প্রধান বিচারপতি হিসেবে পেল।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More