মঙ্গলবার, নভেম্বর ১৯

দশ দিন পিছিয়ে মাধ্যমিকের ফল প্রকাশ ৬ জুন

দ্য ওয়াল ব্যুরো: হওয়ার কথা ছিল ২৭ মে। ১০ দিন পিছিয়ে ৬ জুন প্রকাশিত হবে চলতি বছরের মাধ্যমিকের ফল। পরীক্ষার ৭৬ দিনের মাথায় প্রকাশিত হতে চলেছে ফল। পরীক্ষা হয়েছিল ১২-২১ মার্চ।

পর্ষদ সূত্রে জানানো হয়েছে সকাল ৯ টায় সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করবেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। ১০ টা থেকে স্কুল গুলির হাতে বিলি করা হবে মার্কশিট। তারপর সংশ্লিষ্ট স্কুল থেকে মার্কশিট হাতে পাবে ছাত্র-ছাত্রীরা। সকাল ১০ টা থেকেই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটেও জানা যাবে ফল।

ওয়েবসাইট দুটি হলো wbresults.nic.in ও wbbse.org । এই দুটি ওয়েবসাইটের যে কোনও একটি পেজে গিয়ে ফলাফলের লিঙ্ক ক্লিক করতে হবে। তারপর নিজের রোল নম্বর ও অন্য প্রয়োজনীয় তথ্য নির্দিষ্ট স্থানে দিয়ে সাবমিট করতে হবে।

এছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। WB 10 টাইপ করে রোল নম্বর লিখতে হবে। তারপর ৫৪২৪২ বা ৫৬২৬৩ কিংবা ৫৮৮৮৮ নম্বরে পাঠাতে হবে। তারপরই পাল্টা এসএমএসে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।

এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লক্ষ ২ হাজার ৯২১ জন। ছাত্রীর সংখ্যা ছিল বেশি।  মোট পরীক্ষার্থীর ৫৬.৩৪ শতাংশ ছাত্রী আর ৪৩.৬৬ শতাংশ ছাত্র।

এ বছর সাঁওতালি ভাষাতেও মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। এতদিন বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু ও নেপালি মোট এই ৫টি ভাষায় মাধ্যমিক পরীক্ষা নেওয়া হত। এবছর এরসঙ্গেই যোগ হয় সাঁওতালি ভাষা। ৩৭টি স্কুলের মোট ৮৩২ জন পরীক্ষার্থী অলচিকি লিপিতে এ বছর পরীক্ষা দেয়।

Leave A Reply