বুধবার, অক্টোবর ১৬

শহরে বাড়ছে ডেঙ্গির প্রকোপ! প্রাণ হারাল দক্ষিণ কলকাতার ছোট্ট মেয়ে প্রজ্ঞা

দ্য ওয়াল ব্যুরো: ডেঙ্গির থাবা কি ক্রমেই ছড়াচ্ছে কলকাতায়! আরও এক শিশুর মৃত্যুর পরে ফের গাঢ় হল আতঙ্ক। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা গেল ন’বছরের প্রজ্ঞা সাহা। কয়েক দিন চিকিৎসা চলার পরে, রবিবার ভোর রাতে মারা যায় সে।

প্রজ্ঞার পারিবারিক সূত্রের খবর, বেশ কিছু দিন ধরেই জ্বরে ভুগছিল দক্ষিণ কলকাতার রানিকুঠি এলাকার বাসিন্দা বছর নয়ের প্রজ্ঞা সাহা। স্থানীয় চিকিৎসকের পরামর্শে জ্বর না কমায়, রক্তপরীক্ষা করে ধরা পড়ে ডেঙ্গি। এর পরে, কয়েক দিন আগেই তাকে ভর্তি করা হয় স্থানীয় একটি হাসপাতালে। কিন্তু পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছিল।

অবস্থা ভাল নয় দেখে, বৃহস্পতিবার রাতে ছোট্ট প্রজ্ঞাকে একবালপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আইসিইউ বিভাগে চিকিৎসা চলছিল। রবিবার ভোর রাতে মৃত্যু হয় তার। হাসপাতাল সূত্রের খবর, তার ডেথ সার্টিফিকেটেও মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গির উল্লেখ রয়েছে।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, শিশুটিকে যখন তাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছিল, সেই সময়েই তার অবস্থা যথেষ্ট আশঙ্কাজনক ছিল। তাই প্রথম থেকেই তাকে আইসিইউ-তে রাখা হয়েছিল। সর্বোত্তম চেষ্টা করেছিলেন চিকিৎসকেরা। কিন্তু শেষরক্ষা হল না।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর বর্ষায় গোটা রাজ্য জুড়ে কার্যত মহামারির আকার নিয়েছিল ডেঙ্গু। একাধিক প্রাণহানির ঘটনাও ঘটেছিল। এ বছর স্বাস্থ্য দফতর ও পুরসভার তরফে দাবি করা হয়েছিল, চলতি বছরে ডেঙ্গুর প্রকোপ ঠেকাতে আগাম ব্যবস্থা নেওয়া হয়েছে।

কিন্তু তার পরেও ডেঙ্গি কিন্তু দূরে নেই শহর থেকে। বরং একটি-দু’টি করে ক্রমশ বাড়ছে ডেঙ্গিতে মৃতের সংখ্যা। হিসেব অনুযায়ী, চলতি বছরে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ২০ জনের মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত। এবং এই মৃত্যুগুলির বেশির ভাগ ক্ষেত্রেই কাঠগড়ায় তোলা হয়েছে প্রশাসনকে। পুরসভাগুলি পর্যাপ্ত ব্যবস্থা নেয়নি বলেই অভিযোগ উঠেছে বারবার।

পড়তে ভুলবেন না…

Comments are closed.