শুক্রবার, অক্টোবর ১৮

যেন নতুন ট্রাক! রাফায়েল বিমানে লেবু-লঙ্কা ঝোলানো নিয়ে বিদ্রুপ শরদ পওয়ারের

দ্য ওয়াল ব্যুরো : ফ্রান্সে রাফায়েল বিমান ডেলিভারি নেওয়ার আগে ‘শস্ত্রপূজা’ করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বুধবারই তার সমালোচনা করে কংগ্রেস। বৃহস্পতিবার ‘শস্ত্রপূজা’ নিয়ে বিদ্রুপ করলেন এনসিপি নেতা শরদ পওয়ারও। তিনি বলেন, দেশের নিরাপত্তার জন্য কোনও সিদ্ধান্ত নেওয়া হলে আমাদের আপত্তি নেই। আমি শুনেছি, রাফায়েল বিমানের ওপরে লেবু-লঙ্কা ঝুলিয়ে দেওয়া হয়েছে। ঠিক যেমন নতুন কেনা ট্রাককে শত্রুর অভিশাপ থেকে রক্ষা করার জন্য তাতে লেবু-লঙ্কা ঝুলিয়ে দেওয়া হয়, যুদ্ধ বিমানে তেমন ঝোলানো হয়েছে।

গত মঙ্গলবার ফ্রান্স ৩৬ টি রাফায়েল জেট বিমান আনুষ্ঠানিকভাবে ভারতের হাতে তুলে দেয়। সেই সময় ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লির সামনে বিমানের ওপরে সংস্কৃতে ‘ওম্‌’ শব্দটি লিখে দেন রাজনাথ। বিমানের গায়ে ফুল ছড়িয়ে দেন। প্রথা অনুযায়ী একটি নারকেল ভাঙেন। পরে বিমানের সামনে লেবু-লঙ্কা ঝুলিয়ে দেন। প্রথা অনুযায়ী, কোনও নতুন জিনিসকে শত্রুর হাত থেকে বাঁচানোর জন্য তার ওপরে লেবু-লঙ্কা ঝুলিয়ে দেওয়া হয়।

এর পরেই কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে বলেন, রাজনাথ যা করেছেন, তা তামাশা ছাড়া কিছু নয়। কংগ্রেস নেতা উদিত রাজও রাজনাথের সমালোচনা করেন। তাঁর কথায়, রাফায়েল বানিয়েছে ফ্রান্স। বায়ুসেনা ওই বিমান ব্যবহারের আগে তাতে নিম্বু-নারিয়েল ঝোলানো হয়েছিল। সারা বিশ্ব এতে কী ভাববে? আমাদের মধ্যে এই ধরনের কুসংস্কার আছে বলেই বিদেশ থেকে যুদ্ধবিমান কিনতে হয়। যেদিন কুসংস্কার দূর হবে, সেদিন আমরা নিজেরাই ওই ধরনের বিমান বানাতে পারব। তার জবাবে বিজেপির সভাপতি অমিত শাহ বলেন, শস্ত্র পূজা আমাদের দেশের বহুকালের পুরানো প্রথা।

অন্যদিকে মহারাষ্ট্রের কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম বলেন, শস্ত্র পূজাকে তামাশা বলা যায় না। নিজের দলের নেতা মল্লিকার্জুন খাড়গের মন্তব্যের বিরোধিতা করে তিনি বলেন, মুশকিলের ব্যাপার হল, খাড়গেজি নাস্তিক। কিন্তু কংগ্রেসের সকলেই নাস্তিক নয়।

Comments are closed.