Latest News

শীতকালে ভারতের এই ১৩টি জায়গার সঙ্গে বিদেশের কোনও তফাত পাবেন না, বিশেষ করে অষ্টম জায়গাটি

দ্য ওয়াল ব্যুরো: ভারত তো গ্রীষ্মপ্রধান দেশ। বছরে মাত্র তিনটে মাসেই শীত পড়ে প্রতিটা জায়গায়। তাই জমিয়ে সময়টা উপভোগও করেন সকলে। তার মধ্যেও জাকিয়ে শীত পড়ে বড়জোর এক থেকে দু সপ্তাহ।‌ পাহাড়ি শহরগুলোও বরফে ঢেকে যায় এই সময়। সাদা বরফের চাদরে ঢাকা ভারতের পাহাড়ি শহরগুলোর সৌন্দর্য বিদেশের থেকে কিন্তু একটুও কম না।‌ কখনও কখনও মনে হবে বিদেশের থেকেও সুন্দর। একমাত্র শীতের সময় এই শহরগুলোই স্বপ্নসুন্দরী হয়ে ওঠে যেন।

১. গুলমার্গ কাশ্মীর

কাশ্মীরের বারমুলা জেলার গুলমার্গে বহু সিনেমার শ্যুটিং হয়‌। শীতের সময় পর্যটকরা এখানে বেড়াতে গেলে স্কি খেলায় অংশগ্রহণ করে মজা করেন। কাশ্মীর গেলে এই জায়গায় ঘুরতে যাওয়াটা কিন্তু মাস্ট।

২. আউলি, উত্তরাখণ্ড

শীতের শুরু থেকেই গোটা আউলি বরফে ঢেকে যায়। এমনকি বিদেশের পর্যটকরাও বরফে ঢাকা আউলির সৌন্দর্যের সাক্ষী থাকতে ছুটে আসেন। এখানেও স্কি খেলার সুবন্দোবস্ত আছে।

৩. মানালি, হিমাচল প্রদেশ

মানালি মানেই রোমান্টিসিজমে ভরপুর। হিমাচল প্রদেশ বেড়াতে গেছেন অথচ মানালি যাননি, এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। আর শীতের সময় মানালি একেবারে অনন্য সাধারণ।

৪. সোনমার্গ, কাশ্মীর

কাশ্মীরের এই আরেকটি জায়গায় সারাবছর মাঝে মাঝেই বৃষ্টি হলে বরফ পড়তে শুরু করে। কিন্তু শীতের প্রায় দু’সপ্তাহ গাছপালা, রাস্তাঘাট, বাড়ির উঠোন, ছাদের উপর সবটাই বরফে ঢাকা থাকে। শীতের সোনমার্গ দেখলে আর কোনও দিন বিদেশ যাওয়ার ইচ্ছে করবে না।

৫. কুফরি, হিমাচল প্রদেশ

হিমাচল প্রদেশের একটা অফ বিট রুটে এই জায়গা। একটু ভিতরের দিকে বলে সচরাচর কেউ যান না। তবে শীতের সময় এখানে গেলে চমকে যাবেন, এতটাই সুন্দর।

৬. লে, লাদাখ

লাদাখ গেছেন, অথচ লে যান নি, এমনটা কিন্তু খুব বিরল। শীতের লে দেখলেও কিন্তু প্রেমে পড়ে যাবেন। তাই পরিস্থিতি স্বাভাবিক হলে শীতেই একবার ঘুরে আসতে পারেন।

৭. সিমলা, হিমাচল প্রদেশ

চির পরিচিত এই শহর প্রায় প্রত্যেকেরই ভীষণ প্রিয়। একবার না, বহুবার শুধু সিমলা ঘুরে দেখতেই অনেকে গেছেন। বিশেষ করে শীতের সময়। দেরি না করে, এই শীতেই কিন্তু পাড়ি দিতে পারেন।

৮. নৈনিতাল, উত্তরাখণ্ড

সারাবছরই সুন্দরী নৈনিতালে পর্যটকদের ভিড় জমে। তবে বরফে ঢাকার পর এতটাই সুন্দর লাগে, দেখে যে কেউ প্রেমে পড়তে পারেন।

৯. সার পাস ট্রেক, হিমাচল প্রদেশ

ট্রেক করতে যাঁরা পছন্দ করেন তাঁদের বিশেষ পছন্দ এই জায়গা। শীতের সময় বরফে ঢেকে গেলে সুইজারল্যান্ডের সঙ্গে পার্থক্য করা মুশকিল।

১০. মুন্সিয়ারি, উত্তরাখণ্ড

মুন্সিয়ারির সিনিক বিউটি উপভোগ করতেই বছরের যেকোনও সময় এখানে হাজির হন পর্যটকরা। তবে শীতের সময় এর রূপ একেবারেই বদলে যায়। অনেকেই বলেন এটা ‘ছোট কাশ্মীর’!

১১. জুলুক, সিকিম

সিল্করুট যাওয়ার পথেই পূর্ব সিকিমের এই ছোট্ট গ্রাম। শীতকালে তুষারপাতের পর পুরোটাই বরফে ঢেকে যায়। বিদেশের শহরে আছেন না নিজের দেশের এক গ্রামে বসে আছেন নিশ্চিত গুলিয়ে যাবে।

১২. ধনৌলটি, উত্তরাখণ্ড

দেরাদুন, মুসৌরির পরেই ধনৌলটি এখন পর্যটকদের ভীষণ পছন্দের জায়গা। ছোট ছোট রিসোর্ট, হোমস্টে আছে। শীতের সময় সেগুলোও বরফে ঢেকে যায়। রিসোর্টের ঘরে বসেই উপভোগ করতে পারেন এর সৌন্দর্য।

১৩. ইয়ুসমার্গ, কাশ্মীর

কাশ্মীরের গুলমার্গ, সোনমার্গ যতটা জনপ্রিয়, ইয়ুসমার্গে তত বেশি পর্যটকরা যান না। অফ বিট এই জায়গার সৌন্দর্য দেখে মাথা ঘুরে যাবে‌। বরফে ঢাকা ইয়ুসমার্গ ক্যালেন্ডারের ছবির মতোই সুন্দর।

You might also like