Latest News

ভেজা চুল শুকিয়ে তবেই খোপা বাঁধবেন কেন!

দ্য ওয়াল ব্যুরোঃ অফিসের তাড়াহুড়ো। সকালে স্নানটি সেরে নাকেমুখে গুঁজে হুড়োহুড়ি করে বেরিয়ে পড়া। ভেজা চুলটা (Wet Hair) কোনওরকমে ক্লিপ দিয়ে আটকে বা খোঁপা করেই ছুট। তারপর সারাদিন সেভাবেই দলা পাকিয়ে ভেজা চুল শুকলো। বাড়ি ফিরে দেখলেন সারা চুলে জট, চিরুনি চালাতেই গোছা গোছা চুল সটান হাতে।

আবার ভেজা চুলেই ঘুমিয়ে পড়ার অভ্যাস আছে অনেকের। ছুটির দিনগুলোতে আর তর সয় না। ভাবছেন একটু ভাতঘুম দেবেন। এ দিকে চুল তখনও ভেজা। ঘুমে চোখ জুড়ে আসছে। ভেজা চুলেই ঘুমিয়ে নিলেন ঘণ্টাখানেক।

এমন অভ্যাস যদি থাকে বা রোজ করে থাকেন তাহলে মুশকিল। ভেজা চুল থেকেই হাজারো সমস্যা হয়। এই যে রোজ নানানটা অভিযোগ, চুল পড়ে যাচ্ছে, মাথায় খুস্কি হচ্ছে ইত্যাদি সবের কারণ চুলের প্রতি অযত্ন। বিশেষ করে বেজা চুল বেঁধে নেওয়া, ভেজা চুলেই ঘুমনো—এর ফলে স্ক্যাল্পে ব্যাকটেরিয়াল ইনফেকশন হয়, চুলের গোড়া আলগা হয়ে চুল পড়তে শুরু করে।

9 Effects Of Sleeping With Wet Hair – Vedix

ভেজা চুল থেকে হয় ফাঙ্গাল ইনফেকশন

ভেজা, স্যাঁতস্যাঁতে জায়গাতেই ছত্রাক বেশি জন্মায়। দি মাথা ভেজা থাকে আর সেই অবস্থায় ঘুমোতে চলে যান, তাহলে স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশনের ঝুঁকি বেড়ে যায়। ভেজা চুল দীর্ঘ সময় বেঁধে রাখলেও একই রকম ইনফেকশন হতে পারে মাথায়। যা থেকে র‌্যাশ, চুলকানি এমনকি প্রদাহও হতে পারে।

স্ক্যাল্প রিংওয়ার্ম নামে এক ধরনের ফাঙ্গাল ইনফেকশন হয় ভেজা চুলের গোড়া থেকে। টিনিয়া ক্যাপিটিস নামে এক ধরনের ছত্রাক থেকে এই সংক্রমণ হয়। মাথার তালুতে চাকা চাকা লাল দাগ হয়ে যায়, র‍্যাশ থেকে চুলকানি শুরু হয়। এমনকি এই ধরনের সংক্রমণ বেশি হলে চুল উঠে টাকও পড়ে যেতে পারে।

Sleeping With Wet Hair: Can It Cause Dandruff + Fungal Infections?

ভেজা তালু, ঘাম, ব্যাকটেরিয়ারা বাসা বাঁধে

ভেজা চুল, মাথার ভেজা তালুও ব্যাকটেরিয়ার বংশ বিস্তারের জন্য আদর্শ। ভেজা চুলে ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করে। তার সঙ্গে ঘাম মিশে গেলে যাচ্ছেতাই কাণ্ড ঘটে। ধরুন ভেজা চুল বেঁধে নিলেন, মাথার ভিজে স্ক্যাল্পে তারপর ঘাম জমল, আর দেখতে হবে না। মাথায় দুর্গন্ধ তো হবেই, চুল চটচটে হয়ে যাবে, সেই সঙ্গেই ব্যাকটেরিয়া, ফাঙ্গাস জন্মাবে মাথায়। চুল উঠতে থাকবে, খুস্কির সমস্যা দেখা দেবে। চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়বে।

বিশেষজ্ঞরা বলেন, ম্যালাসেজিয়া গ্লোবোসা নামে একধরনের ছত্রাক চুলের গোড়ায় জন্মায়। যেহেতু ছত্রাকের জন্মের জন্য ভেজা স্যাঁতস্যাঁতে পরিবেশ দরকার হয়, তাই মাথার ভেজা স্ক্যাল্প ঠিক মতো না শুকোলে সেখানেই ছত্রাকরা বাসা বাঁধতে থাকে। ফলে তালুতে ফাঙ্গাল ইনফেকশন হয়।

Interesting Damp Hair Hacks You Should Definitely Know – SkinKraft

সর্দি-কাশি, ঘুসঘুসে জ্বর

অফিস থেকে ফিরে রাতের বেলায় স্নান করলেন, তারপর ভেজা চুলেই শুয়ে পড়লেন, এমনটা অনেকেই করেন। এর ফলে চুলের গোড়া পচে ভেঙে যায় যেমন, তেমনি শরীরেও নানানটা রোগ বাসা বাঁধে। সর্দি, খুসখুসে কাশি কমতেই চাইবে না, গা-হাত পায়ে ব্যথা, দিনভর শরীর ম্যাজম্যাজ করা এগুলো চলতেই থাকবে।

How To Get Rid Of Fungal Scalp Infection: 8 Natural Remedies

স্নান করুন যতবার খুশি, কিন্তু ভাল করে চুল শুকিয়ে নিন। তাড়া থাকলে হেয়ার ড্রায়ারে শুকিয়ে নিন, না হলে ফ্যানের তলায় কিছুক্ষণ থাকলেই দিব্যি চুল শুকিয়ে যাবে। একটু না হয় সময় দিলেন, চুলও বাঁচবে, সৌন্দর্যও।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ

You might also like