Latest News

শীতে ঠোঁট ফাটা থেকে রেহাই পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন লিপবাম

দ্য ওয়াল ব্যুরো: নরম ঠোঁট সকলেই চান। কিন্তু শীতে ঠোঁট ফাটার মতো সমস্যায় সকলেই ভোগেন। এছাড়াও উত্তুরে হাওয়ার কারণে ঠোঁটের  উপরের চামড়া শুকিয়ে যায়। অনেকের ক্ষেত্রে চামড়া ফেটে রক্তও পড়ে। অনেকেই এর হাত থেকে বাঁচতে বাজার চলতি কেমিক্যাল যুক্ত পণ্য ব্যবহার করেন কিন্তু এগুলো ঠোঁটের অবস্থা আরও বিগড়ে দেয়। তাই যতটা সম্ভব বাজার চলতি প্রোডাক্ট এড়িয়ে চলাই ভাল। বিজ্ঞাপনে যতই প্রাকৃতিক উপাদান ব্যবহারের কথা বলা হোক না কেন, সব প্রোডাক্টেই ব্যবহার করা হয় রাসায়নিক। শীতকালে শরীরের পাশাপাশি ঠোঁটেরও যত্ন নিতে হবে। বাজার চলতি প্রোডাক্টের উপর ভরসা না করে বাড়িতেই বানিয়ে নিতে পারেন লিপবাম। রইল ঠোঁট নরম রাখার ও লিপবাম বানানোর ঘরোয়া টোটকা।

ত্বক ও ঠোঁটে ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন নারকেল তেল। নারকেল তেলের সঙ্গে কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ঠোঁটের জন্য লিপবাম। রাসায়নিকমুক্ত ঘরে তৈরি এই বাম ঠোঁক ভাল ও নরম রাখে। ঠোঁট ফেটে রক্ত বের হওয়ার মতো পরিস্থিতি থেকে রক্ষা করে।

প্রয়োজনীয় উপকরণ:

লিপবাম বানাতে সবার আগে মাত্র দুটো জিনিসের প্রয়োজন। একবার লিপবাম বানানো হয়ে গেলে, তারপর আপনি আপনার পছন্দের মতো ফ্লেবার, গন্ধ যোগ করতে পারবেন।

১. ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি (ভেসলিন)

২. ১/২ চা চামচ নারকেল তেল

এবার নিশ্চয় ভাবছেন মাত্র এই দুটো জিনিস দিয়ে কী করে বানাবেন লিপবাম, চিন্তার কারণ নেই! সেই উপায়ও বাতলে দেওয়া রইল:

১. একটি পাত্রের মধ্যে নারকেল তেল ও পেট্রোলিয়াম জেলি একসঙ্গে নিয়ে গরম করতে হবে।

২. একবার গরম হয়ে গেলে, দুটো উপাদানই মিশে গিয়ে একই রকম ঘনত্বের হয়ে যাবে।

৩. এরপর এটাকে নামিয়ে নিয়ে, ঠান্ডা করতে দিতে হবে। একবার ঠান্ডা হয়ে গেলে একটা পাত্রে রেখে দিতে হবে। আর এরপরই আপনি চাইলে বাম হিসেবে এটাকে ব্যবহার করতে পারবেন।

আরও যদি কিছু বাড়তি জিনিস যোগ করতে চান তাহলে করতেই পারেন। যেমন-

১. যদি কেউ চান তাহলে ভ্যানিলার ফ্লেবার যোগ করতে পারেন। ঠোঁটে বাম লাগানোর পরে এটা শুধু আলাদা করে একটা ফ্লেবার আনবে।

২. যাঁদের ঠোঁট ফাটার খুব সমস্যা আছে তাঁরা ভিটামিন ই, এসেনসিয়াল অয়েল ইত্যাদি যোগ করতে পারেন। ঠোঁটের চামড়া এমনি পাতলা হয়, আর এগুলো ঠোঁটের পাতলা ত্বকের জন্য খুবই উপকারী। কেউ চাইলে মধুও যোগ করতে পারেন।

৩. গোলাপি রঙ, গোলাপের সুগন্ধ চাইলে গরম নারকেল তেলে গোলাপের পাপড়ি ফেলে দিতে পারেন। গোলাপের পাপড়ি থেকে প্রাকৃতিক নিউট্রিয়েন্ট পাবে, তার সঙ্গে উপরি পাওনা হিসেবে থাকবে সুগন্ধও!

তাহলে দেরি না করে, বাজার চলতি কেমিক্যাল পণ্যের দিকে না ঝুঁকে একবার ট্রাই করে দেখতেই পারেন বাড়িতে বানানো লিপবাম। বলাই বাহুল্য, একবার এই বাম ব্যবহার করলে আপনাদের যে আর অন্য কেমিক্যালযুক্ত বাম ভাল লাগবে না সে কথা বলাই যায়।

You might also like