Latest News

ত্বকের যত্ন নিতে টিনেজারদের যে পাঁচটি জিনিস মেনে চলা দরকার

দ্য ওয়াল ব্যুরো: ‘টিনেজ’ জীবনের এমন একটা অধ্যায় যখন একজন বয়ঃসন্ধিতে থাকেন। এসময় সে না বড় আবার না ছোট। কৈশোর কাটিয়ে পা রাখে যৌবনে। আর এর মাঝেই ঘটে শরীরের ও মনের নানা পরিবর্তন। শরীরে হরমোনের নানারকম পরিবর্তন হয় এই সময়, যার সবথেকে বেশি প্রভাব পড়ে ত্বকের ওপরে। ব্রণ, দাগ-ছোপ ইত্যাদি নানা সমস্যা। তাই টিনেজারদের এই সমস্যার হাত থেকে রেহাই পেতে রইল কিছু উপায়।

পরিষ্কার থাকা

ভাল করে মুখ ধোয়া দরকার। যে কোনও ভাল ফেসওয়াস দিয়ে হালকা স্ক্রাব করে মুখ ধুতে হবে। এর ফলে ত্বকের ভেতরে থাকা জার্ম, তেল সব বের হয়ে যাবে। তবে খেয়াল রাখতে হবে এমন ফেসওয়াসই যেন ব্যবহার করা হয়, যার পিএইচের মাত্রা ত্বকের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখে।

টোনিং

তারপর মুখ ধোওয়া হয়ে গেলে টোনার লাগিয়ে নিন। টোনার ত্বককে গভীর থেকে পরিষ্কার করে। এটি ত্বকের বাড়তি পুষ্টি জোগায় এবং ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখে। এ ছাড়া রোমকূপ সংকুচিত করে ব্রণের প্রবণতা কমাতে সহায়তা করে। টোনিং ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায় এবং অতিরিক্ত তেল নিঃসরণ রোধ করে। অন্যদিকে এটি ত্বকের বলিরেখা কমাতেও বেশ উপকারী। এ জন্য ত্বকচর্চায় টোনিংয়ের কোনো বিকল্প নেই।

ময়েশ্চারাইজিং

তারপর ভাল কোনও ব্র্যান্ডের ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। আপনার ত্বকে সুট করে এমন ময়েশ্চারাইজিং লোশন ও ক্রিম ব্যবহার করুন। যাঁদের ত্বক ড্রাই তাঁরা একটু বেশি কার্যকর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অন্যদিকে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন নেই ভাবলে কিন্তু ভুল করবেন। কোনও জেল না ওয়াটার বেসড, ময়েশ্চরাইজার ব্যবহার করুন। পার্থক্য নিজেই টের পাবেন।

সানস্ক্রিন

রোদে বেরোনোর সময় অবশ্যই মুখে সানস্ক্রিন মেখে বেরান। কড়া রোদে সানক্রিন না লাগিয়ে বেরোলে ত্বকের ক্ষতি হবে। এমনকী মেঘলা দিনেও সানস্ক্রিন মেখে বেরোবেন। সূর্যের ইউভি রশ্মির হাত থেকেও এটা ত্বককে রক্ষা করে।

ফেসপ্যাক

ঘরোয়া ফেসপ্যাকেও পেতে পারেন উপকারিতা। বেসন, দুধ বা দই আর ভিটামিন ই ক্যাপসুন একসঙ্গে মিশিয়ে নিয়ে ভাল করে মুখে ও ঘাড়ে লাগাতে হবে। মিনিট দশেক রেখে দিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুবার লাগলেই মিলবে উপকারিতা, সেই সঙ্গে ফিরে আসবে জেল্লা।

You might also like