Latest News

৫টি টিপস মানলেই শরীর ও মন থাকবে সতেজ ও ফুরফুরে, দেখে নিন আপনিও

দ্য ওয়াল ব্যুরো: শুধু বাহ্যিক ভাবেই শরীরকে সুস্থ রাখা নয়, তার সঙ্গে প্রয়োজন মনকেও ভাল রাখা। শারীরিক ও মানসিক দুই দিক থেকে ভাল না থাকতে পারলে, জীবনযাত্রা নানা ভাবে ব্যাহত হয়। মন ভাল থাকলে, শরীর এমনিতেই ভাল থাকে। আর লাইফস্টাইলে কিছু ছোট খাটো পরিবর্তন আনলেই ভাল থাকা আরও সহজ হয়ে ওঠে। একঘেয়ে জীবনে তাই মাঝে মধ্যে দরকার হয় রোমাঞ্চ ও রহস্য। তবে সেই পাশাপাশি খেয়ালও রাখতে হবে যাতে ভাল থাকে শরীরও।

স্ট্রেস থেকে দূরে থাকুন

অত্যাধিক কাজের চাপে মানুষ অবসাদে ভুগতে থাকতে। বাড়তে থাকে স্ট্রেস। এটা ওজন বাড়ানো থেকে শুরু করে অনেক মানসিক অসুস্থতার ঝুঁকি বাড়ায়। আপনি চাপ কমাতে বা হাঁটতে যেতে অনুশীলন করতে পারেন। শ্বাস ব্যায়াম এবং ধ্যান চাপ হ্রাস করতেও সহায়তা করে।

স্বাস্থ্যকর ডায়েট

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর ডায়েট সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। দিনে কমপক্ষে তিনটি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খান। সর্বদা রাতের খাবার হালকা করুন। প্রচুর ফলমূল, শাকসবজি, গোটা শস্য, স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

ভাল ঘুম

সুস্থ শরীরের জন্য ভাল ঘুম হওয়া খুব জরুরি। যে মানুষেরা রাতে ঠিকমতো ঘুমাতে পারছেন না তারা প্রায়শই কোনও না কোনও রোগে সমস্যায় পড়ে যান। ভাল ঘুম শরীর এবং মন উভয়কেই প্রভাবিত করে এবং অসুস্থ হওয়ার সম্ভাবনাও হ্রাস করে। আপনাক যদি ঠিক মতো ঘুম না হয়, তবে রাতে কফি খাওয়া এবং দীর্ঘক্ষণ জেগে থাকা এড়িয়ে চলুন।

শরীরচর্চা

স্বাস্থ্যকর ও ফিট থাকতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল শরীরচর্চা। যারা সপ্তাহে তিনবারের বেশি শরীরচর্চা করেন তারা ভাল এবং স্বাস্থ্যকর জীবনযাপন করেন। এর জন্য, আপনি নাচ, যোগব্যায়াম, অ্যারোবিক্স এবং দৌড়াদৌড়ি করতে পারেন।

বেড়াতে যাওয়া

একঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে দরকার মাঝে মধ্যে বেড়াতে যাওয়া। মন ভাল থাকে এমন কিছু কাজ করা। গান শোনা, সিনেমা দেখা দরকার। চেষ্টা করা দরকার আবেগের ওপর নিয়ন্ত্রণ রাখা।

You might also like