Latest News

ডায়াবেটিক রোগীদের কি কমলালেবু খাওয়া উচিত, জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন

দ্য ওয়াল ব্যুরো: শীত মানেই বাতাসে ভ্যানিলা কেকের গন্ধ, কফির গন্ধ, আর বাজারভর্তি রঙ-বেরঙের সবজি, ফল, মোয়া, নলেন গুড়ের মিষ্টি। অতিরিক্ত ঠান্ডা অনেকেই সহ্য করতে পারেন না।‌ কিন্তু শুধু খাবারের জন্যেই শীতকাল অনেকের কাছে প্রিয়।‌ তবে সাধারণ মানুষের মতো ডায়াবেটিক রোগীরা চলাফেরা করতে পারেন না। খাওয়া-দাওয়াতেও তাঁদের অনেক নিয়ম মেনে চলতে হয়। ফলে শীতের সমস্ত খাবারের প্রতি লোভ থাকলেও, শতহস্ত দূরে থাকতে হয় তাঁদের।‌


ডায়াবেটিক রোগীরা কি কমলালেবু খেতে পারবেন –

ফল মানেই সেটা মিষ্টি তো হবেই। আবার এই সময়ের কমলালেবুও ভীষণ মিষ্টি হয়। অনেক ডায়াবেটিক রোগীদের মনে এই প্রশ্নই জাগে, যে মিষ্টি কমলালেবু খাওয়া উচিত কিনা। ডাক্তাররা জানাচ্ছেন, গোটা ফল খেলে সেটার ক্ষতিকর প্রভাব শরীরের উপর পড়ে না। মিষ্টি ফল হলেও ডায়াবেটিক রোগীরা খেলে কোনও অসুবিধা হবে না। ডায়াবেটিকরা রোগীদের এমনিতেই ফাইবার সমৃদ্ধ খাবার খেতে পরামর্শ দেন ডাক্তাররা। কমলালেবুর মধ্যে ভরপুর পরিমাণে ফাইবার থাকে। ফলে খেলে কোনও ক্ষতিই হবে না।

তবে মনে রাখবেন –

বাজার চলতি অরেঞ্জজুস একেবারেই ছুঁয়ে দেখবেন না। কারণ এর মধ্যে আর্টিফিশিয়াল সুগার, এমন‌কি প্রচুর প্রিজারভেটিভ থাকে। যা ডায়াবেটিক রোগীদের খেতে একেবারেই মানা করে দিচ্ছেন ডাক্তাররা।

শীতকালে কমলালেবু খাওয়ার জন্য বিশেষজ্ঞরা বিশেষ ভাবে জোর দিচ্ছেন।

১. ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু ইমিউনিটি বুস্ট করে। শীতকাল মানেই সর্দিকাশি, জ্বরের সমস্যায় অনেকেই ভোগেন। প্রত্যেকের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ একটা করে কমলালেবু খেতে বলছেন ডাক্তাররা।

২. হার্টের স্বাস্থ্য সুস্থ রাখতে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে বলছেন ডাক্তাররা। কমলালেবুর মধ্যে এইসব গুণাবলি রয়েছে। শরীরের ব্লাড সুগার লেভেল, কলেস্টেরল লেভেল ঠিক রাখতেও সাহায্য করে কমলালেবু।

৩. ফাইবার সমৃদ্ধ হওয়ায় কমলালেবু শরীরের মেটাবলিজম ব্যুস্ট করে। হজম শক্তিও বাড়াতে সাহায্য করে কমলালেবু।

৪. বছরের প্রতিটা সময়ই নানাভাবে ওজন কমানোর চেষ্টা করেন বহু মানুষ। তাই কম ক্যালোরির খাবারের সন্ধানেও থাকেন অনেকে। কমলালেবু খুব কম ক্যালোরিযুক্ত একটি ফল। যা খেলে ওজন একেবারেই বাড়ে না।

৫. কমলালেবুর মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে। ফলে ডায়াবেটিক পেশেন্টরা খেলে কোনও ক্ষতি হবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

You might also like