Latest News

গায়ের গন্ধে জেরবার? দুর্গন্ধ জানান দেয় অনেক সমস্যা

দ্য ওয়াল ব্যুরো: রোজ স্নান হয়তো করেন, যথাসম্ভব নিজেকে পরিষ্কার পরিছন্নও রাখেন, কিন্তু কিছুতেই কিছু হয় না। বগলের দুর্গন্ধ সেই ফিরে ফিরে আসে। নামি-দামি সেন্ট, পারফিউম, বডি স্প্রে-তে সাময়িক সুরাহা হয় ঠিকই, কিন্তু সুগন্ধির কেরামতি শেষ হলেই দুর্গন্ধে নাজেহাল হতে হয়। তবে শুধু দুর্গন্ধটাই বড় সমস্যা নয়। এর পেছনে থাকতে পারে আরও বড় কোনও শারীরিক অসঙ্গতি। খেয়াল রাখুন সেই বিষয়গুলিতে।

একটু-আধটু ঘামের গন্ধ হওয়ার মধ্যে সাধারণত কোনও অসঙ্গতি নেই। এটা একটা শারীরবৃত্তীয় প্রক্রিয়ার মধ্যেই পড়ে। তবে অতিরিক্ত মাত্রায় দুর্গন্ধ হলে উদ্বেগের কারণ আছে বৈকি। খুব বেশি বাজে গন্ধ শরীরের নানা দিক ইঙ্গিত করে।

7 reasons you're suffering from body odour | GQ India

জলের কমতি: শরীরে জলের চাহিদা ঠিকমতো পূরণ না হলে গায়ে দুর্গন্ধ হতে পারে। আমরা যে পরিমান খাবার খাই, তার সঙ্গে সামঞ্জস্য রেখে জল খাওয়াও জরুরি। খাবারের ভেতর নানারকম যৌগ থাকে। জল সেগুলোর সরলীকরণে সাহায্য করে। তা ছাড়া খাবারে অনেক প্রকার ব্যাকটেরিয়া থাকে। সেগুলোর জন্যও গন্ধ হতে পারে গায়ে। বেশি করে জল খেলে এই সমস্যা অনেকাংশে কমে।

The smell of sweat - Telegraph India

সালফারের আধিক্য: আমরা সবাই জানি, সালফারের গন্ধ ভাল হয় না। তাই আমাদের শরীরে যদি সালফারের পরিমান বেশি হয়ে যায়, তাহলে গায়ে গন্ধ হওয়াটা স্বাভাবিক। আমিষ খাবার বিশেষত রসুন, পেঁয়াজ, ডিম, মাংসে সালফার থাকে ভাল মাত্রায়। সে ক্ষেত্রে এসব খাবারে একটু রাশ টানা প্রয়োজন।

Natural ways to get rid of body odour

মদ্যপানের অভ্যেস: শরীরের জন্য অ্যালকোহল কখনই ভাল না। শরীরে অ্যালকোহলের পরিমান মাত্রাতিরিক্ত হয়ে গেলে স্বেদ গ্রন্থি অ্যাসিডিক হয়ে যায়। এর ফলে গায়ে দুর্গন্ধ হয়।

What your body odor means about you | Fox News

উদ্বেগ, মানসিক চাপ: খুব বেশি মানসিক চাপ গায়ের দুর্গন্ধ বহুগুণে বাড়িয়ে দিতে পারে। বেশি উদ্বেগ দেহের অ্যাপোক্রিন গ্রন্থির কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে। ফলে সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমকে আরও উত্তেজিত করে তোলে এই গ্রন্থি। তাই দুর্গন্ধ থেকে রেহাই পেতে স্ট্রেস ফ্রী থাকার চেষ্টা করুন। এতে শরীরও ভাল থাকবে।

থাইরয়েডের অসুখ: থাইরয়েডের অসুখ থাকলে গায়ের গন্ধ বেশি হতে পারে। বিশেষত হাইপার থাইরয়েডিসম থাকলে দুর্গন্ধের মারাত্মক সমস্যা হতে পারে। তাই থাইরয়েডটা একবার পরীক্ষা করে নেওয়া ভাল।

You might also like