Latest News

ভিকি-ক্যাটরিনার বিয়ের মেনু জমিয়েছিল এই দুই পদ, কীভাবে বানাবেন বাড়িতেই? রেসিপি রইল

দ্য ওয়াল ব্যুরো: রাজস্থানের প্রাচীন দুর্গে রাজকীয় বিয়ে সেরেছেন ভিকি কৌশল আর ক্যাটরিনা কাইফ। বলিউড পেয়েছে নতুন তারকা দম্পতি। তাঁদের সেই বিয়ের আসর নিয়ে কম চর্চা হচ্ছে না বি-টাউনে। বর-কনের সাজ-পোশাক থেকে শুরু করে এলাহি খাওয়াদাওয়া সব কিছু নিয়েই অনুরাগীদের উৎসাহের শেষ নেই।

ভিকি-ক্যাটরিনার বিয়েতে অতিথিদের পাতে কী কী ছিল, তা আগেই জানা গেছে। পেরি পেরি পনির থেকে ছোলে বাটুরে, পাঁচ রকমের বিরিয়ানি, মেক্সিকান রাইন, কী ছিল না সেই রাজকীয় খাওয়াদাওয়ার তালিকায়! দেশি খাবারের সঙ্গে তাল মিলিয়ে রাখা হয়েছিল বিদেশি মেনুও। ভি-ক্যাটের বিয়ের এই মেনুর মধ্যে থেকে দুটি পদ খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন আপনিও। কীভাবে? রইল পদ্ধতি।

পেরি পেরি পনিরঃ

How to make Peri Peri Paneer - Cook Smart, recipe by MasterChef Sanjeev Kapoor

 

এই পদটি বানানোর জন্য প্রথমে শুকনো লঙ্কার দানাগুলো আলাদা করে কিছুটা ভেঙে দিতে হবে। গ্রিন্ডারের জারে তার সঙ্গে মেশাতে হবে কিছু রসুন কোয়া।

তার মধ্যে লাল ক্যাপসিকাম কেটে দিতে হবে। লাগবে ভিনিগার, নুন, ধনেপাতা, সামান্য তেল, লঙ্কাগুঁড়ো। সব দিয়ে গ্রিন্ড করে সস বানাতে হবে। এটাই হবে পেরি পেরি সস।

এরপর একটি ননস্টিক গ্রিল প্যানের মধ্যে কিছু তেল গরম করতে হবে। মোটা মোটা করে কাটতে হবে আলু আর পনির দিতে হবে। পনির গুলোকে পেরি পেরি সসে চুবিয়ে গ্রিল প্যানের মধ্যে গ্রিল করতে হবে। ভাল করে এদিক ওদিক ঘুরিয়ে গ্রিল করতে হবে যাতে কোনোও অংশ বাদ না চলে যায়। লালচে দাগ দুদিকেই সমানভাবে এসে গেলে প্যান থেকে সরিয়ে নিতে হবে পনিরগুলোকে।

এরপর ওই প্যান ধুয়ে শুকিয়ে একইভাবে পেরি পেরি সসে চুবিয়ে গ্রিল করতে হবে আলুর টুকরোগুলোকেও।

এরপর মনের মতো স্যালাড তৈরি করে তা দিয়ে সাজিয়ে দিলেই তৈরি ভিকি ক্যাটরিনার প্রিয় পেরি পেরি পনির।

মেক্সিকান রাইসঃ

Easy Mexican Rice - Downshiftology

 

বাসমতি চাল (দেড় কাপ) পরিষ্কার করে ধুয়ে ভিজিয়ে রাখতে হবে ৩০ মিনিট। কড়াইতে কিছুটা তেল গরম করতে হবে, দিতে হবে এক চামচ মাখন।

এরপর ওই তেলে রসুন কুচি, পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে।

তেলে দিয়ে দিতে হবে ধোয়া, জল ঝরানো বাসমতি চাল। কিছুক্ষণ ভাজা হলে তার মধ্যে দিতে হবে ক্যাপসিকাম। টমেটোর রসও মেশাতে হবে এই পর্যায়ে।

এরপর একে একে দিতে হবে নুন, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, চিলি ফ্লেক্স, অরিগ্যানো, এবং টমেটো সস।

চালের মধ্যে খানিকটা জল দিতে ঢাকা দিয়ে ফুটিয়ে নিতে হবে। কম আঁচে রান্না করতে হবে যতক্ষণ না চাল অর্ধেক সিদ্ধ হচ্ছে।

এরপর তার মধ্যে দিতে হবে হালকা সিদ্ধ করা কর্ন।

এক বাটি রাজমা, কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজকলি, আর ধনেপাতা কুচি দিয়ে নেড়ে রান্না করতে হবে কিছুক্ষণ।

চাল সিদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে দিতে হবে। উপরে চিজ গ্রেট করে ছড়িয়ে দিয়ে পাতিলেবুর রস দিলেই তৈরি গরম গরম মেক্সিকান রাইস।

You might also like