Latest News

জিরে গুঁড়ো কি ওজন কমায়? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

দ্য ওয়াল ব্যুরো: ভারতে চাষ করা মশলার গুণগান করেন সারা বিশ্বের মানুষ। এত বৈচিত্র্যময় মশলাপাতির মিশ্রণে তৈরি ভারতীয় খাবারের স্বাদ রীতিমতো টেক্কা দেয় অন্যান্য দেশের খাবারকে। রান্নার স্বাদ, মান বাড়াতে যেসব মশলা প্রতিদিন ব্যবহার করা হয়, তার মধ্যে জিরে গুঁড়ো অন্যতম। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়। এমনকি শরীর সুস্থ রাখতেও প্রতিদিনের ডায়েটে জিরে গুঁড়োর ব্যবহারের প্রতি বিশেষ জোর দিচ্ছেন ডায়েটেশিয়ানরা।

জিরে গুঁড়ো কি ওজন কমায় –

জানেন কি, জিরে গুঁড়ো ওজন কমাতেও সাহায্য করে! অবাক হলেন নিশ্চয়ই। স্বাস্থ্য সচেতন মানুষেরা ওজন কমানোর জন্য রীতিমতো রিসার্চ করেন প্রতিদিন। কী খেলে সুস্থ থাকা যায়, মেদ কমানো যায় তার প্রতি বিশেষ জোর দেন অনেকেই।‌ ডায়েটেশিয়ানরা জানাচ্ছেন সকালে খালি পেটে, কখনও আবার দুপুরে খাবারের পরে জিরে গুঁড়ো মেশানো খাবার খেলে নানা উপকার পাবেন।

জিরে গুঁড়োর উপকারিতা –

ওজন কমানো ছাড়াও শরীর সুস্থ রাখতে জিরে গুঁড়ো খেতে বলছেন ডাক্তাররা। কারণ –

১. এটি মেটাবলিজম বুস্ট করে। ফলে কাজ করার এনার্জি পাওয়া যায়।

২. হজম শক্তি বাড়ায়।

৩. শরীরের অতিরিক্ত মেদ কমায়।

৪. সর্দিকাশির মোক্ষম দাওয়াই এই জিরে গুঁড়ো।

৫. জিরে গুঁড়োতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। প্রতি এক চা চামচ জিরে গুঁড়োর মধ্যে থাকে ১.৪ মিলিগ্রাম আয়রন।

৬. শরীরের ব্যাড কোলেস্টেরল কমাতেও সাহায্য করে জিরে গুঁড়ো।

কীভাবে প্রতিদিন খাবেন –

প্রতিদিনের রান্নার সঙ্গে যেমন জিরে গুঁড়ো মেশান, আলাদা করেও খেতে পারেন এটি।

১. একটি পাত্রে জল নিয়ে তাতে জিরের বীজ ভিজিয়ে রাখুন। অন্তত ৫ থেকে ৬ ঘণ্টা, বা সারারাত। সকালে সেই জলটা ফুটিয়ে, ছেঁকে, তার মধ্যে অল্প লেবুর রস মিশিয়ে খেয়ে নিন।‌ টানা দু’সপ্তাহ সকালে খালি পেটে খেলে অতিরিক্ত মেদ অনেকটাই কমে যাবে।

২. এই চা চামচ জিরে গুঁড়ো দইয়ের সঙ্গে মিশিয়ে দুপুরে খাবারের পরে খেতে পারেন। টানা ১৫ দিন এটা খেলে পার্থক্য লক্ষ্য করবেন।

৩. এক কাপ জল গরম করে, তাতে অল্প জিরে গুঁড়ো আর অল্প একটু নুন মিশিয়ে খেতে পারেন। প্রতিদিন খাবারের পরে টানা ২০ দিন খেলে মেদ অনেকটাই কমবে।

You might also like