Latest News

খাঁটি, দেশি ঘি খেতে চান? বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মাত্র ৬টি সহজ ধাপে

দ্য ওয়াল ব্যুরো: খাদ্যরসিক বাঙালির কাছে ঘি মানেই অমৃতের সমান। তা সে গরম ভাতের উপর কয়েক ফোঁটা হোক কিংবা ঘি দিয়ে ভাজা কচুরি। যে কোনও খাবারের স্বাদ খুলে দেয় এই ঘি। খাঁটি গাওয়া ঘি দিয়ে রান্না করলে তার স্বাদ মুখে লেগে থাকবে দিনের পর দিন।

তবে দোকানে ঘি কিনতে গেলে মধ্যবিত্তের পকেটে টান পড়তে বাধ্য। দিন দিন বাড়ছে ঘিয়ের দাম। কিন্তু এই খাঁটি দেশি ঘি যদি ঝট করে বানিয়ে ফেলা যায় বাড়িতে? তবে তো মন্দ হয় না। খরচও একেবারে নাগালের মধ্যেই। বাড়ির রান্নাঘরেই কেমন করে তৈরি করবেন ঘি? আসুন জেনে নেওয়া যাক।

বাড়িতে ঘি তৈরির ছয় ধাপঃ

  • ২ লিটার দুধ নিয়ে তা জাল দিতে হবে ভাল করে। উপর থেকে ক্রিম আলাদা করে রাখতে হবে একটি পাত্রে। প্রতিদিন বার বার এমন করে দুধের ক্রিম জমা করতে হবে। ক্রিমের এই পাত্র ফ্রিজের মধ্যে রাখতে হবে, নইলে ফাঙ্গাস জন্মাতে পারে।
  • পাত্রটিতে যথেষ্ট ক্রিম জমা হলে তা ফ্রিজ থেকে বের করে আনতে হবে। এবার ঘরের তাপমাত্রায় এতে ২ চামচ দই মেশাতে হবে। তারপর তা রেখে দিতে হবে সারারাত।
  • ব্লেন্ডারে এই মিশ্রণ দিয়ে তাতে ঠান্ডা জল ঢালতে হবে কিছুটা। তারপর ব্লেন্ড করতে হবে। ক্রিম থেকে ফ্যাট আলাদা করার জন্য জলটা ঠান্ডা হওয়া দরকার। প্রয়োজনে বরফের টুকরোও দেওয়া যেতে পারে তার মধ্যে।
  • ব্লেন্ডারের মিশ্রণ থেকে তেলজাতীয় অংশ বা মাখন আলাদা করতে হবে এরপর। খেয়াল রাখতে হবে দুধ থেকে যেন একেবারে আলাদা হয়ে যায় তা।
  • এবার সেই মাখন মিডিয়াম আঁচে গরম করতে হবে যতক্ষণ না তা ফুটে উঠছে। এই মাখন গলে ঘি হতে মিনিট ১৫ সময় লাগার কথা। তবে পুরো সময়টা চামচ বা খুন্তি দিয়ে নাড়িয়ে যেতে হবে।
  • এরপর একসময় দেখা যাবে, দুধের মধ্যে থেকে দানা জমতে শুরু করেছে, এবং তা ভেসে উঠছে উপরের দিকে। পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে মিনিট দুয়েকের জন্য ঠান্ডা করতে হবে। ব্যাস, খাঁটি দেশি ঘি এক্কেবারে তৈরি। গন্ধই বলে দেবে এই ঘি কতটা সুস্বাদু।

You might also like