Latest News

কফি এতটাই খাওয়া যাবে রোজ, তার বেশি নয়

দ্য ওয়াল ব্যুরো: খাবার পরে এক কাপ কালো কফি দারুণ ফ্যাট-বার্নার। সকালে ওজন কমানোর জন্য বুলেট কফিও ঠিক আছে। কিন্তু ওই যে কথায় বলে না, কোনও কিছুতেই বাড়াবাড়ি ভাল নয়। কফির (Caffeine) ক্ষেত্রে ব্যাপারটা তেমনই। কফি এনার্জি-বুস্টার নিঃসন্দেহে, কিন্তু দিনে ঘন ঘন খেতে থাকলেই মুশকিল। হয় দেখবেন ধীরে ধীরে আপনি ক্যাফেইনের নেশায় আসক্ত হয়েছেন। তখন আর সতেজ লাগবে না, দমবন্ধ হতে থাকবে একটু একটু করে। শিরা-ধমনীর ওপরে ঘাঁটি গেড়ে বসবে ক্যাফেইন।

Caffeine overdose: Symptoms, treatment, and how much is too much?

ক্যাফেইনের যতটুকু ভাল

শরীরে ক্যালোরি খরচের হার বাড়ায়। কালো কফি খেলে শরীর চনমনে হয়, এক্সারসাইজ করার ক্ষমতা প্রায় ১২ শতাংশ বেড়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, ব্যায়াম করার পরে জলের বদলে কালো কফি খেলে চর্বি ঝরে দ্রুত। নিয়ম করে কালো কফি খেলে দ্রুত মেদ ঝরে, এমনকি রেস্টিং-মেটাবলিক রেটও বাড়ে।

What are the side effects of drinking black coffee - lifealth

এনার্জি বাড়ে কয়েকগুণ। আমাদের স্নায়ুকোষ থেকে একধরনের রাসায়নিক বের হয় যার নাম অ্যাডেনোসিন। ক্যাফেইন এই রাসায়নিককে সাময়িক ভাবে অকার্যকর করতে পারে। ফলে নরএপিনেফ্রিন ও ডোপামিন হরমোনের প্রভাব বাড়ে। এই দুই হরমোনের প্রভাবে এনার্জিও বাড়ে।

9 COMMON TOO MUCH CAFFEINE SIDE EFFECTS

ক্যাফেইন যখন বিষ

ক্যাফেইন যত বেশি শরীরে ঢুকবে, ততই শরীর এর সঙ্গে অভ্যস্ত হতে থাকবে। একসময় ক্যাফেইনের প্রভাব মারাত্মকভাবে শিরা-ধমনীর ওপর জোর খাটাবে। আসক্তি বাড়বে। এই নেশায় বুঁদ হলে সর্বনাশ। হার্ট ব্লক হতে পারে, মৃত্যুও অস্বাভাবিক নয়। অনেকে এনার্জি বাড়াতে ক্যাফেইন সাপ্লিমেন্ট নেন, তার থেকেও আসক্তি বাড়তে পারে। যদি ঘন ঘন কফি খাওয়ার অভ্যাস থাকে এবং আসক্তি বাড়তে থাকে তাহলে এই লক্ষণগুলি দেখা দিতে বাধ্য—

ভয়ঙ্কর মাথা যন্ত্রণা

প্রায়ই মাথা ধরছে? মাইগ্রেনের ব্যথা আরও বেড়েছে ? তাহলে ক্যাফেইনের নেশা ধরেছে। দিনে পাঁচ থেকে ছ’কাপের বেশি কফি খেলেই এনার্জি বাড়ার বদলে মাথা দপদপ, বুক ধড়ফড় করতে পারে।

ইনসমনিয়া

বেশি কফি খেলে ঘুম কমে যায়। ইনসমনিয়া বা অনিদ্রার সমস্যা হতে পারে।

Is it OK for teens to drink coffee?

উৎকণ্ঠা

বেশি কফি খেলে স্ট্রেস-ফ্রি হওয়ার বদলে উৎকণ্ঠা আরও বাড়বে। অ্যাংজাইটি ডিসঅর্ডার হতেও দেখা গেছে অনেকের।

উচ্চ রক্তচাপ, ডিহাইড্রেশন-হার্ট-বার্নিং

জল কম খেয়ে সারাদিন ধরে কাপের পর কাপ কফি খেতে থাকলে ডিহাইড্রেশন হতে বাধ্য। শরীর জল শুষে নেবে। বেশি কফি খেলে হার্ট-রেট বাড়তে পারে, বিপাকে সমস্যা হতে পারে। ব্লাড প্রেশার বাড়বে, হার্টের রোগও দেখা দিতে পারে।

Too Much Caffeine May Stress the Heart - The New York Times

দিনে কতটুকু

প্রাপ্তবয়স্কদের দিনে ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন নৈব নৈব চ। এর মানে হল দিনে ৮ আউন্স কাপের বেশি কফি বা ১০ ক্যানের বেশি কোলা খেলে বিপদ। কম ক্যালোরির সুষম খাবার ও পরিমিত ব্যায়ামের সঙ্গে দিনে কম করে ৩–৪ কাপ বা ৭২০–৯০০ মিলি–র মতো কফি খেলে সব দিক বজায় থাকে৷  যাঁরা বেশি এক্সারসাইজ করেন তাঁরা চনমনে থাকার জন্য বেশি খেতেই পারেন তবে ডাক্তারের পরামর্শ নিয়ে। ক্যাফেইন সাপ্লিমেন্ট বেশি খাবেন না।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like