Latest News

সেনসেটিভ স্কিন নিয়ে নানা সমস্যা, রইল সমাধানের কিছু ঘরোয়া টোটকা

দ্য ওয়াল ব্যুরো: আজকালকার দিনে নিজেদের লুক নিয়ে আমরা সকলেই সেচতন। সেই কারণেই চট করে সুন্দর হওয়ার তাগিদে কিনে ফেলি এমন অনেক বিউটি প্রোডাক্ট যেগুলো আদতে ত্বকের ক্ষতি করে। এরফলে ত্বক অনেক বেশি স্পর্শকাতর হয়ে ওঠে। তাই বাজারচলতি যে কোনও পণ্য ব্যবহার করার আগে তা আপনার স্কিনকোয়ালিটির সঙ্গে যাচ্ছে কিনা সেটা যাচাই করে নেওয়া দরকার।

এছাড়াও দূষণ, ধোঁয়া, ধুলো, সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মি আর মেকআপের ফলে ত্বকের অনেক ক্ষতি হয়ে যায়, তার ওপরে ত্বক যদি সংবেদনশীল হয় তাহলে তো হয়েই গেল! সেনসিটিভ স্কিনের যত্ন ভীষণ সাবধানে নিতে হয় কারন একটুতেই স্কিনে র‍্যাশ বেরিয়ে যায় আর তার থেকে আরম্ভ হয় ব্রণ, ফুসকুড়ি, ইচিং-এর মতো সমস্যা। তাই এই সমস্যার হাত থেকে রেহাই পেতে ভরসা রাখুন ঘরোয়া টোটকাতে-

দই ও ওটমিল

দইয়ের মধ্যে ওটমিল ভিজিয়ে সারা রাত রেখে দিন। পরেরদিন দুটোকে একসঙ্গে মিশিয়ে ভাল করে মুখে লাগাতে হবে। মিনিট দশেক অপেক্ষা করার পর হালকা গরম জলে একটা তোয়ালে ভিজিয়ে নিতে হবে। তারপর মুখের প্যাকের ওপর তোয়ালেটাকে হালকা করে রেখে প্যাকটিকে তুলে ফেলতে হবে। ভাল করে মুখ ধুয়ে ময়েশ্চরাইজার লাগাতে হবে, কিছু দিন এই ফর্মোলা প্রয়োগ করলে মিলবে উপকার।

কাঁচা হলুদ আর দুধের সর

কাঁচা হলুদ বেটে রস বের করে নিতে হবে, সেটা দুধের সরের সঙ্গে মিশিয়ে আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এরপর ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ রেখে মুখে লাগাতে হবে। ১০ মিনিট রাখার পর ভাল করে মুখ ধুয়ে নিতে হবে।

অ্যালোভেরা জেল ও দই

বাড়িতে পাতা টক দই আর অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিতে হবে। চোখের চারপাশ বাদে পুরো মুখে এক পুরু করে প্যাকটা লাগাতে হবে। তারপর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে নিতে হবে। তাহলেই কিছু দিনের মধ্যে উপকার পাবেন।

চন্দন আর শসার রস

সাদা চন্দন বেটে নিয়ে, তার সঙ্গে শসার রস মিশিয়ে নিতে হবে। শসা থেঁতো করে রসটা বের করে নিলেই হবে। শীতকালে এর মধ্যে সামান্য পরিমাণে দুধের সরও যোগ করা যেতে পারে। এই প্যাক মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে তুলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। তারপর অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে পারেন।

এর মধ্যে যে কোনও একটা পদ্ধতি মেনে চললে কিছু দিনের মধ্যেই উপকার পাবেন। বাজারচলতি কেমিক্যাল মেশানো বিউটি প্রোডাক্টের থেকে অনেক ভাল ঘরোয়া উপায়ে বানানো এই প্যাকগুলো।

You might also like