Latest News

রাতে ঘুম আসে না? ট্রাই করুন এই পানীয়গুলো

দ্য ওয়াল ব্যুরো: ঘুম বড় বালাই! ঠিক মতো না হলেই বিগড়ে যাবে শরীর, মন! কিন্তু আজকালকার দিনে বেশির ভাগ মানুষেরই ঘুম একেবারে কমে গেছে। রাতের দিকে শান্তিতে ঘুমোনোর কথা প্রায় ভুলতেই বসেছে ব্যস্ত প্রজন্ম। অফিসের কাজের চাপ, নানানরকম চিন্তা, মানসিক অবসাদ ইত্যাদি নানা কারণে ঘুম হয় না রাতে।

এমন সমস্যায় যাঁরা আছেন, তাঁরা অনেকেই ঘুমানোর জন্য ঘুমের ওষুধের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতাও আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ হিসেবে হতে পারে ভুল রাতের খাবার নির্বাচন, আর মানসিক চাপ।

গবেষণায় দেখা গিয়েছে, ঘুমের আগে কয়েক ধরনের পানীয় খেলে আপনার ঘুম ভাল হবে। রাতের পর রাত জেগে কাটাতে হবে না। দেখে নিন, ইনসোমনিয়া বা অনিদ্রা দূর করতে কী কী খাবেন।

গরম দুধ

চন্দ্রবিন্দুর একটা গান ছোটবেলাতে বিশাল হিট ছিল! ‘দুধ না খেলে হবে না ভাল ছেলে!’ তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খাওয়ানোর কথা বলতেন বাড়ির মা ঠাকুমারা। সেটা কিন্তু আপনার ভালো ঘুমের জন্যই। আসলে এটা অনেক পুরনো নিয়ম। বিশেষজ্ঞরাও জানিয়েছেন, গরম দুধ ঘুমোনোর আগে খেয়ে নিলে ভালো ঘুম হয়। কারণ দুধের মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান। এই উপাদান কার্বোহাইড্রেট মিলের মধ্যেও থাকে। যা খেলে সহজেই ঘুম পেতে শুরু করে। এখন থেকে ঘুমোতে যাওয়ার ৯০ মিনিট আগে নিয়ম করে এক গ্লাস গরম দুধ খান।

ক্যামোমাইল চা

ক্যামোমাইল চা গরম দুধের মতোই প্রাচীন কাল থেকেই ইনসোমনিয়ার দাওয়াই। ক্যাফিন ফ্রি এই চা কামিং এবং সুদিং। ফলে ঘুম তাড়াতাড়ি আসে। আর ঘুমও ভাল হয়। আরও ভাল যাতে কাজ হয়, তার জন্য অনেকেই ম্যাগনেসিয়াম সাপলমেন্টস ব্যবহার করেন। ঘুমোতে যাওয়ার ৯০ মিনিট আগে ক্যামোমাইল চা-এর মধ্যে অল্প পরিমাণ মধু মিশিয়ে খেয়ে নিন। ঘুম ভাল হবে।

আমন্ড মিল্ক

দুধ খেতে অনেকেই পছন্দ করেন না। সে ক্ষেত্রে আমন্ড মিল্ক খেতেই পারেন। কারণ আমন্ড মিল্কও কিন্তু ঘুমের জন্য দারুণ। আর লড়বে ইনসোমনিয়ার সঙ্গেও। গবেষণায় দেখা গিয়েছে, আমন্ড মিল্ক ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ। ঘুমের জন্য দারুণ এই নিউট্রিয়েন্টস।

ঠান্ডা ডাবের জল

গরম কালে তো রাস্তায় বেরোলেই ডাবের জল খেয়ে তেষ্টা মেটান, শরীর ঠান্ডা রাখেন। কিন্তু জানেন কি, ডাবের জলও ইনসোমনিয়া দূর করতে সাহায্য করে। কারণ ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম, পটাশিয়াম- যা আপনার পেশিকে শিথিল করে ও ভাল ঘুমে সাহায্য করে। এ ছাড়াও এর মধ্যে রয়েছে ভিটামিন বি। যা আপনার স্ট্রেস লেভেল কমাবে।

You might also like