Latest News

চিনি কম, খাবারে মেশান এইসব প্রাকৃতিক সুইটেনার

দ্য ওয়াল ব্যুরো: চিনি কম খান…ডাক্তারবাবুদের মুখে সেই একই কথা। সুগার বাড়ছে, প্রেসার ভোগাচ্ছে, মিষ্টিবিলাসী বাঙালিও এখন মেপে খেতে শিখে গেছে। কিন্তু সমস্যাটা অন্য জায়গায়। মুঠো মুঠো চিনি খাওয়ার অভ্যাস বদলাতে গিয়ে কৃত্রিম চিনি বা আর্টিফিশিয়াল সুইটেনারের দিকে ঝুঁকছেন অনেকে যা আর মারাত্মক। এইসব প্রসেসড সুইটেনার যেমন ওজন বাড়ায়, তেমনই ক্যানসারের মতো মারণ রোগ ডেকে আনে।

বিশেষজ্ঞরা বলছেন, সুইটেনার কোনও ক্যালোরি তৈরি করে না, তাই ওজন বাড়ার সম্ভাবনা অনেকটাই কম থাকে। যেমন অ্যাসপার্টেম, স্যাকারিন, সুগার ফ্রি-র মতো কৃত্রিম সুইটেনার কিছুটা স্বাস্থ্যকর হতে পারে। তবে এখন বাজার চলতি অনেকরকমই আর্টিফিশিয়াল সুইটেনার বেরিয়ে গেছে যেগুলি স্বাস্থ্যের পক্ষে মোটেও ভাল না। ক্যানসার ও হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে তোলে।

10 Alternatives to Refined Sugar

কৃত্রিম সুইটনার সাধারণত দু’ধরনের হয়। সুগার অ্যালকোহল ও সুইটনার। গঠনগত দিক দিয়ে চিনির মতো হলেও সুগার অ্যালকোহল সহজে বিপাকযোগ্য নয়। কিন্তু সুইটনার চিনির অণুর চেয়ে আকারে অনেক ছোট হলেও অনেক বেশি মিষ্টি। আবার সহজে বিপাকযোগ্যও। পুষ্টিবিদরা বলেন, কৃত্রিমের থেকে প্রাকৃতিকভাবে যেসব সুইটেনার পাওয়া যায় সেগুলি অনেক বেশি স্বাস্থ্যকর। জটিল অসুখের সম্ভাবনাও থাকে না।

মধু এমনই একটি ন্যাচারাল সুইটেনার। এক চামচ মধুতে ক্যালোরির পরিমাণ ৬৪। খাবারে চিনির বদলে মধু মেশালে পুষ্টি অনেক বেশি মেলে।

How to Pick a Natural Sugar Alternative

টাটকা ফল ও ফ্রোজেন ফ্রুট দিয়ে সুইটেনার বানিয়ে নিতে পারেন। ওটমিলের সঙ্গে কলা ও অ্যাপেলসস মিশিয়ে ভাল ডেসার্ট তৈরি হতে পারে। এর সঙ্গে ভ্যানিলা বা আমন্ড মিশিয়ে দিন, বাজারচলতি ডেসার্ট খাওয়ার দরকারই পড়বে না।

আরও একটি ন্যাচারাল সুইটেনার হল মেপল সিরাপ। এক চামচ সিরাপে ৫২ ক্যালোরির মতো পাওয়া যায়।

গুড় তো বাঙালির খুবই প্রিয়। ঝোলা গুড় খুবব ভাল সুইটেনার। চিনির থেকে গুড়ে ক্যালোরির পরিমাণ কম, তাছাড়া গুড় স্বাস্থ্যকরও বটে।

ব্যানানা পিউরি খুব উপকারি সুইটেনার। ব্রাউন রাইসের সিরাপও ভাল সুইটেনার। এক চাপচ ব্রাউন রাইস সুইটেনারে ৫২ ক্যালোরি থাকে।

বিজ্ঞানীদের বক্তব্য, এই ধরনের চিনি আসল চিনির থেকে হজম করা কঠিন। ফলে নিয়মিত এই ধরনের চিনি খেলে পেটে বায়ু জমে যাওয়া, খেতে ইচ্ছা না করার মতো সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত মাত্রায় সুগার ফ্রি খেলে তার থেকে ডায়েরিয়ার আশঙ্কাও থাকে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like