Latest News

মাথার উপরে হাত তুলে দৌড়ঝাঁপ করতে বলছেন বিশেষজ্ঞরা, কারণ শুনলে অবাক হবেন

দ্য ওয়াল ব্যুরো: সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে শুধু সঠিক খাবার নয়, প্রয়োজন ফিজিক্যাল অ্যাক্টিভিটিরও। রোজকার কাজের চাপে হয়তো জিমে গিয়ে এক্সারসাইজ করার সুযোগ পান না অনেকেই। তবুও বাইরে বেরিয়ে অল্প সময়ের জন্য হাঁটাচলা করতে, এমনকি দৌড়ঝাঁপ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কারণ এটি এক ধরনের কার্ডিও এক্সারসাইজ। কার্ডিওভাসকুলার হেল্থ ঠিক রাখতে সাহায্য করে এটি। তাছাড়া ওজন কমাতেও নিয়মিত দৌড়ঝাঁপ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে একদিকে যেমন বেলি ফ্যাট কমবে, তেমনই শরীরও সুস্থ থাকবে। নির্দিষ্টভাবে হাত উপরে তুলে দৌড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন!

বডি টোনড করতে কী সাহায্য করে

সৈনিকদের প্রস্তুতি পর্বে তাঁদের শাস্তি সম্পর্কে ধারণা না থাকলেও, বহু সিনেমায় দেখা যায় শাস্তিস্বরূপ তাঁদের হাত উপরে তুলে দৌড়ানোর আদেশ দেন উর্ধতন কর্তৃপক্ষরা। কারণ স্বাভাবিক দৌড়ঝাঁপের তুলনায় এটি অনেক বেশি কঠিন। যেমন পরিশ্রমসাধ্য, তেমনই উপকারীও। একদিকে বেলি ফ্যাট কমাতে সাহায্য করে, তেমনই হাত অনেকক্ষণ ধরে উপরে উঠিয়ে রাখলে, অতিরিক্ত মেদ কমিয়ে টানটান রাখতেও সাহায্য করে এটি।

ওজন কমাতে কী সাহায্য করে

হাত উপরে তুলে দৌড়ানোর জন্য অতিরিক্ত এনার্জির প্রয়োজন। যে কারণে শরীর প্রচুর ক্যালোরি বার্ন করে। ক্যালোরি বার্ন করলেই শরীরের অতিরিক্ত ওজন কমে যায়।

কাঁধ, পিঠের উপর কী প্রভাব ফেলে

এভাবে দৌড়ানোর সময় তার প্রভাব পড়ে কাঁধ, পিঠের উপরেও। কারণ বহুক্ষণ হাত উপরে তুলে দৌড়ালে তার বেশি প্রভাব পড়ে শরীরের উপরের অংশে। সেজন্য একদিকে যেমন বেলি ফ্যাট কমে, তেমনই কাঁধ, পিঠ সটান, সোজা রাখতেও সাহায্য করে এটি।

এভাবে দৌড়ালে কী আঘাত পাওয়ার সম্ভাবনা থাকে

হাত উপরে তুলে দৌড়ানোর সময় আঘাত বা চোট পাওয়ার সম্ভাবনা কম থাকে। কারণ এইভাবে দৌড়ানোর সময় মানুষ অনেক সময় সজাগ ও সচেতন থাকেন। এমনকি দৌড়ের বেগও কমে আসে। যেকারণে হঠাৎ পড়ে গিয়ে চোট পাওয়ার সম্ভাবনা কম থাকে।

You might also like