Latest News

টয়লেট সিটের চেয়েও বেশি নোংরা আপনার মোবাইল! বাসা বাঁধছে ব্যাকটেরিয়ারা

সঞ্জীব আচার্য

কর্ণধার সিরাম অ্যানালিসিস

মুঠোবন্দি ফোনেই লুকিয়ে বিপদ। সারাক্ষণ যে মোবাইল ফোনটা নিয়ে হাতে নাড়াচাড়া করছেন তার ওপরে কত লক্ষ কোটি জীবাণু ছড়িয়ে আছে সে খবর রাখেন কি? রান্নাঘরে, বাথরুমে, রাস্তাঘাটে সর্বত্র মোবাইল ফোন তালুবন্দি করে রাখার অভ্যাস বেড়েছে। দিবারাত্র টাচ স্ক্রিনে আঙুল ছুঁয়ে যাচ্ছে। সেই হাত মুখে, চোখে, নাকে লাগছে। হুড়হুড়িয়ে শরীরে ঢুকে পড়ছে রোগ জীবাণু।

গবেষণা বলছে, টয়লেট সিটের চেয়েও সাত গুণ বেশি নোংরা আমাদের মোবাইল ফোন। তাতে কিলবিল করছে ব্যাকটেরিয়া, ছত্রাক। ঘুরে বেড়াচ্ছে স্ক্রিনে, মোবাইলের খাপে। এদের চোখে দেখা যায় না, কিন্তু শরীরে ঢুকলে রোগ প্রতিরোধ শক্তিকে ভেঙে তছনছ করে দেয়। গবেষণা বলছে, কোনও টয়লেট সিটে ২২০ থেকে ২৫০টির মতো রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থাকে, আর মোবাইলে থাকে দেড় হাজারের কাছাকাছি।

How to Clean Your Phone - Best Way to Sanitize & Disinfect Phone Screen

মোবাইলে কীভাবে বাসা বাঁধে জীবাণুরা?

ইউনিভার্সিটি অব মিশিগান স্কুল অব পাবলিক হেলথের গবেষক এমিলি মার্টিন বলেছেন, টয়লেট পেপারে সাধারণত ৩ ধরনের ব্যাকটেরিয়া দেখা গিয়েছে। কিন্তু মোবাইলের গায়ে প্রায় দশ-বারো ধরনের ব্যাকটেরিয়া এবং ছত্রাক মিলেছে। বিজ্ঞানীর দাবি, মোবাইল এমন একটা বস্তু রান্নাঘর থেকে টয়লেট পর্যন্ত আমাদের হাতে ঘোরাফেরা করে। আর এই মোবাইলের সঙ্গে মিশে যায় আমাদের শরীরের ঘাম এবং ময়লা, যার থেকে পুষ্টি সংগ্রহ করে নেয় জীবাণুরা। ইউনিভার্সিটি অব অ্যারিজোনার গবেষকরা বলছেন, টয়লেটের থেকে মোবাইলে কম করেও দশ গুণ বেশি ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। পরীক্ষা করে এমনও দেখা গেছে, মোবাইল স্ট্রিনে প্রায় ১৭ হাজার ব্যাকটেরিয়ার জিন প্রতিলিপি তৈরি করে সংখ্যায় বেড়েছে।

Smartphone screens found to be more than three times dirtier than a toilet  seat | UK News | Sky News

গবেষকেরা জানাচ্ছেন, টয়লেটের ভিজে পরিবেশে ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। ঠিক ভাবে হাত না ধোওয়া বা টয়লেট ব্যবহারের সময় সেই জায়গায় মোবাইল রাখার ফলে তাতে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই.কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলোব্যাকটরের মতো ব্যাকটেরিয়া। ফোনের টাচস্ক্রিনে গ্যাসট্রো এবং স্ট্যাপের মত ক্ষতিকর ভাইরাস জন্মাতে পারে। বিজ্ঞানীরা বলছেন, হাতের ময়লার সঙ্গে সেই জীবাণু মিশে গিয়ে নাক ও মুখ দিয়ে শরীরে ঢুকে পড়ে। লালারসের সঙ্গে মিশে দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে।

How Dirty Your Cell Phone Really Is

গবেষণায় দেখা গেছে, মোবাইল অন থাকলে এবং ক্রমাগত হাত দিয়ে নাড়াচাড়া করলে দ্রুত ছড়াতে পারে রোগ। ঠিকমতো হাত ধুয়ে মোবাইল ব্যবহার করেন না অনেকেই। তাছাড়া ক্রমাগত ব্যবহারের ফলে মোবাইলের তাপমাত্রা এমনিতেই বেশি থাকে। এই তাপ ব্যাকটেরিয়াদের বৃদ্ধি ঘটাতে সাহায্য করে।

Top 10 Germs on Your Smartphone | HowStuffWorks

কীভাবে পরিষ্কার রাখবেন ফোন?

মোবাইল ফোন পরিষ্কার রাখা বা স্যানিটাইজ করার কথা আমরা খুব একটা ভাবি না। তাই জীবাণু সংক্রমণ সবচেয়ে বেশি হওয়ার ঝুঁকি থাকে মোবাইল বা ট্যাবের মতো গ্যাজেট থেকেই। এমনকি মসৃণ সারফেস হওয়ায় করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকিও কম নয়। ভাইরাস মসৃণ সারফেস ফেলে দীর্ঘসময় তার ওপরে টিকে থাকতে পারে। তাই সবসময় মোবাইল স্ট্রিন পরিচ্ছন্ন রাখতে হবে। ৬০% জল ও ৪০% অ্যালকোহলের মিশ্রণ তৈরি করে তাই দিয়ে পরিষ্কার করুন। প্রতিবার ব্যবহারের পরে টাচ স্ক্রিন পরিষ্কার করে নিন। বাজার দোকান অথবা কাজের শেষে বাড়ি ফিরে সোজা বাথরুমে গিয়ে পোশাক পরিবর্তন করে হাত-মুখ সাবান দিয়ে পরিষ্কার করে তবেই মোবাইল ধরুন। নরম কাপড়ে স্যানিটাইজার বা কীটনাশক লোশন ভিজিয়ে তা দিয়ে ফোন পরিষ্কার করে নেওয়া যেতে পারে। সতর্কতাই যে কোনও রোগকে দূরে রাখার সবচেয়ে বড় দাওয়াই।

You might also like