Latest News

Lungs Cancer: ধূমপান ছাড়লেও হতে পারে ফুসফুসের ক্যানসার?

দ্য ওয়াল ব্যুরো: সারা বিশ্ব জুড়েই আজ অন্যতম সমস্যা ক্যানসার। সমীক্ষায় দেখা গেছে ফুসফুসের ক্যানসারে (Lungs Cancer) মৃত্যুর হার অনেক বেশি।

ফুসফুসের ক্যানসার বেড়ে যাওয়ার কারণগুলির মধ্যে সবথেকে বড় কারণ তামাকজাত দ্রব্যের ব্যবহার। ৮০-৯০ শতাংশ ক্ষেত্রে ফুসফুস ক্যানসারের কারণ হল ধূমপান। এছাড়াও ফুসফুসের ক্যানসারে পরিবেশ দূষণের বিশেষ ভূমিকা রয়েছে। মূলত বায়ু দূষণের কারণে ফুসফুসের ক্যানসার হয়।

Is small-cell lung cancer hereditary? What to know

তামাক সেবন ছেড়ে দিলে ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমবে। কিন্তু একেবারে থাকবে না, এটা বলা ভুল। অনেকক্ষেত্রে দেখা গেছে ধূমপান ছেড়ে দেবার ১০-২০ বছর পর ক্যানসার হয়েছে। তাই ধূমপান বা তামাকজাত দ্রব্যের অভ্যাস না করাই উচিত। আর করলেও আজই ছেড়ে দেওয়া উচিত।

Imaging in Therapy Response Assessment and Surveillance of Lung Cancer:  Evidenced-based Review With Focus on the Utility of 18F-FDG PET/CT -  Clinical Lung Cancer

ক্যানসার রোধ করতে ধূমপানে ইতি টানতে হবে সবচেয়ে আগে। সেই সঙ্গে পরিবেশ দূষণে লাগাম টানতে হবে। তবেই রোগের প্রকোপ অনেকাংশে কমবে। ধূমপান ও তামাকজাত দ্রব্যের ক্ষতিকারক দিক দিয়ে সচেতনতা দরকার। সরকারের ধূমপান বিরোধী আইন প্রণয়ন এই কাজে সাহায্য করতে পারে।

ফুসফুস ক্যানসার বাইরে থেকে দেখলে বোঝা যায় না। প্রাথমিক কিছু উপসর্গের ওপর ভিত্তি করে এবং এক্স-রে, থুতু পরীক্ষা অথবা সিটি স্ক্যানের মাধ্যমে একে শনাক্তকরণ করা যায়।

আপনি কি ধূমপায়ী! জেনে রাখুন এই তথ্যগুলো

You might also like