Latest News

কেন অকালেই পাকছে চুল? কী করে আটকাবেন

দ্য ওয়াল ব্যুরো: চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা…
সেই ঢেউ খেলানো ঘন কালো চুল এখন স্বপ্ন। আগে চল্লিশ পার হলে চালশে পড়ত, এখন কুড়ি পেরোলেই চুলে পাক ধরছে। সতেজ ঘন চুল ধরে রাখাটাই চ্যালেঞ্জ। মাস পেরতে না পেরতেই কৃত্রিম রঙে পাকা চুল ঢাকতে হচ্ছে। তাও কিছুদিন পর থেকেই মাথাজুড়ে ইতিউতি পাকা চুলের গোড়া উঁকি দিয়ে মন ভেঙে দিচ্ছে। এখন প্রশ্ন হল, কেন চুল পাকে? আর কম বয়সে পাকা চুলের এত সমস্যাই বা হচ্ছে কেন?

Gray Hair Can Return to Its Original Color--and Stress Is Involved, of  Course - Scientific American

কেন পাকছে চুল?
চুলের স্বাভাবিক রং আছে। কারও ঘন কালো মেঘের মতো, কারও হাল্কা খয়েরি বা বাদাম রঙা। স্বাভাবিক রঙ যাই হোক, সেই রঙে যদি মরচে পড়ে অর্থাৎ রঙ বা রঞ্জক উঠে যায় তখনই চুল ফ্যাকাসে সাদা রঙের হয়ে যায়।
চুলের রঙের জন্য দায়ী মেলানিন রঞ্জক। মেলানিন যদি কমতে থাকে তখনই চুলের গোড়া সাদা হতে থাকে। তখন পাকা চুলের সমস্যা দেখা দিতে থাকে। মস্তিষ্কের স্টেম কোষ পরিণত হয়ে এই মেলানিন উৎপাদনকারী কোষ তৈরি করে। কিন্তু কোনওভাবে যদি মেলানিনের পরিমাণ কমতে থাকে বা মেলানিন তৈরি বন্ধ হয়ে যায় তখন চুল সাদা হতে শুরু করে। পাকা চুলের জন্য জিনের ভূমিকাও কিছুটা রয়েছে। মেলানিন তৈরির পেছনে জিনেরও কারসাজি আছে।

Tips to stop premature greying of hair | Femina.in

পুষ্টির অভাব, মানসিক চাপ চুল পাকার কারণ
আপনার পুষ্টিগত কোনও অভাব হচ্ছে কি না সেটা দেখুন। কারণ চুল খাদ্য থেকে পর্যাপ্ত পুষ্টি সংগ্রহ করে থাকে। যদি শরীরে কপার, ভিটামিন বি, আয়োডিন, আয়রন ও ওমেগা থ্রি-র অভাব হয়, তাহলে চুল পাকতে শুরু করে। বেশি তেলমশলা দেওয়া খাবার, প্যাকেটজাত খাবার, জাঙ্ক ফুড বেশি খেলে চুল পাকতে পারে। সেক্ষেত্রে সঠিক ডায়েট মেনে চললে, সবুজ শাকসব্জি, ফল, পুষ্টিকর খাবার পরিমাণমতো খেলে চুলের পাক ধরার প্রক্রিয়া কিছুটা হলেও কমতে পারে।

Premature Grey Hair - Why is it Happening to Me? | Jonsson Protein

যে ধরনের খাবারে ভিটামিন বি১২, জিঙ্ক, কপার, ভিটামিন সি রয়েছে সেগুলো রাখুন নিয়মিত খাদ্যতালিকায়।

যে কোনও ধরনের মানসিক চাপ বা উদ্বেগ থেকে দূরে থাকুন। মানসিক চাপ চুল পাকা বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত উদ্বেগ,

স্ট্রেস থেকে হরমোন ক্ষরণে ভারসাম্যের অভাব হয়। তখন নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। মানসিক চাপ কমানোর জন্য যোগাসন বা ধ্যান করতে পারেন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলেও মন শান্ত হয়।

বেশি সিগারেট খেলে মেলানিন উৎপাদন ব্যাহত হয়। ফলে চুলে পাক ধরতে শুরু করে। তাই সিগারেট খাওয়া বন্ধ করুন। অ্যানিমিয়া, কোষ্ঠকাঠিন্য, হরমোনের গোলমাল বা জিনগত কারণেও চুলে তাড়াতাড়ি পাক ধরতে পারে।

You might also like