Latest News

করোনা থেকে বাঁচতে গাদা গাদা জিঙ্ক খাচ্ছেন? কী ক্ষতি হচ্ছে জানেন তো

দ্য ওয়াল ব্যুরো: করোনাকালে জিঙ্ক ট্যাবলেট খাননি, এমন কেউ বোধ হয় নেই। আসলে জিঙ্ক শুধু রোগ প্রতিরোধকারী ওষুধ নয়, প্রতিদিনের খাবারে কিছু জিঙ্ক থাকাটা বাধ্যতামূলক। কারণ, ডিএনএ তৈরি, কোষ গঠন, প্রোটিন ব্লক তৈরি, কোষ সিগন্যালিং ও সর্বোপরি ইমিউনিটি বজায় রাখতে জিঙ্ক অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। শুধু তাই নয়, রোজের খাবারে অল্প একটু জিঙ্ক আমাদের মনও ভাল রাখে। তবে কোনও ভালই অতিরিক্ত ভাল নয়। জিঙ্ক ভাল বলেই বেশি বেশি পরিমাণে খেয়ে নিলে আবার বিপদ বাড়তে পারে।The Health Benefits of Zinc | PLEIJ Salon + Spa

জিঙ্কের উপকারিতাগুলো পেতে আমাদের প্রতিদিন জিঙ্ক ট্যাবলেট খাওয়ার মোটেও দরকার নেই। রোজকার খাবার-দাবার থেকেই কিন্তু দৈনিক জিঙ্কের চাহিদা পূরণ সম্ভব। দুধ, মাছ, মাংস, ডাল, বীজ বা বাদাম থেকেও আমরা আমাদের যতটুকু প্রয়োজন, ততটুকু জিঙ্ক পেতে পারি।

Here's Why You Should Think Twice About Taking Zinc | Health.com

জিঙ্ক বেশি খেলে কিন্তু বিপদ!
প্রয়োজনের অতিরিক্ত জিঙ্ক শরীরে গেলে-
●হতে পারে ক্ষুধামান্দ্য
●আসতে পারে অতিরিক্ত ক্লান্তি
●ঘন ঘন পেট খারাপ হওয়াও বিচিত্র নয়
●দেখা দিতে পারে প্রস্টেট ক্যানসারের সম্ভাবনাও

মুঠো মুঠো জিঙ্ক ট্যাবলেট তাই এক্কেবারে নয়। খাবার খাওয়ার ব্যাপারেও সতর্ক হন। পরিমিত, সুষম, স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। জানবেন, আপনার খাদ্যাভ্যাসের ওপরই আপনার ভাল থাকা নির্ভর করে।

You might also like