Latest News

শুধু ব্রাশ নয়, মুখের স্বাস্থ্য ভাল রাখতে রোজ জিভ ছুলুন

দ্য ওয়াল ব্যুরো: জিভছোলা বা টাং ক্লিনার অনেকেরই খুব অপছন্দের একটি জিনিস। আগেকার দিনে জিভছোলাগুলো এত বেশি ধারালো ছিল যে, ছুলতে গিয়ে জিভ কেটে যেত। তাই ছোটদের বিষয়টা ছিল নাপসন্দ। তখন বাড়ির বড়রা বলতেন- জিভ না ছুললে খাবারের স্বাদ পাওয়া যায় না। কথাটা কিন্তু ভুল নয়। এখন নানা রকম আধুনিক জিভছোলা বাজারে পাওয়া যায়। যাতে কেটে যাওয়ার ভয় নেই। তবুও জিভ ছোলেন না অনেকেই। তবে বিশেষজ্ঞরা বলছেন, সুস্বাস্থ্যের সঙ্গে জিভের পরিচ্ছন্নতাও ওতপ্রোতভাবে জড়িয়ে।

কেন?

আমরা প্রতিদিন নানারকম খাবার খাই। সেই খাবারের কিছু অবশিষ্ট জিভে থেকে যায়। পরে এগুলোতেই ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ছত্রাক জন্মায়। সম্ভাবনা বাড়ে রোগ সংক্রমণের। নিয়মিত জিভ পরিষ্কার করলে অসুখ-বিসুখের ভয় কমে অনেকটাই।

Benefits of Tongue Scrapers - Minerva, OH

রোজ জিভছোলার আরও ক’টা উপযোগিতা রয়েছে-

১. হজম ভাল হয়: আমাদের মুখের ভেতর থাকে লালারস। লালারসে থাকে নানা প্রকার উৎসেচক, যা খাবার পরিপাকে সাহায্য করে। সুতরাং, হজমের প্রক্রিয়াটি শুরু হয় আমাদের মুখ থেকেই। জিভ পরিষ্কার না থাকলে এই উৎসেচকগুলি সঠিকভাবে কাজ করতে পারে না।

২. মুখের দুর্গন্ধ কমে: জিভের মধ্যে অবাঞ্ছিত ব্যাকটেরিয়া বা ছত্রাক বাসা বাঁধলে তা থেকে দুর্গন্ধ বেরোতে পারে। অনেকেরই মুখে দুর্গন্ধের সমস্যা দেখা যায়। কারণ খুঁজলে দেখা যাবে তারা হয়তো জিভ পরিষ্কার করেন না।

How to Use an Eco-friendly Tongue Cleaner? - Bamboo Toothbrush Bam&Boo

৩. স্বাদ ভাল থাকে: জিভ অপরিষ্কার থাকলে বা না জিভ না ছুললে জিভের উপর মৃত কোষ এবং অন্যান্য ক্ষতিকারক উপাদান জমে আস্তরণ পড়ে যায়। এতে জিভে উপস্থিত স্বাদকোরকগুলির সক্রিয়তা কমে যায়। তাই খাবারের স্বাদ ঠিকমতো পেতে জিভ পরিষ্কার করা জরুরি।

Up To 86% Off Stainless Steel Tongue Scraper | Groupon

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: নিয়মিত জিভ পরিষ্কার রাখলে মুখে ব্যাকটেরিয়া, মৃত কোষের মত অপ্রয়োজনীয় উপাদানগুলি  জমতে পারে না। যা শরীরে রোগ প্রতিরোধকারী শক্তির পক্ষে ভালো। মুখে যখন ক্ষতিকারক ব্যাকেটেরিয়া ও ক্ষতিকারক উপাদান থাকে, তখন সেদিকে সারাক্ষণ নজর দিতে হয় শরীরের রোগ প্রতিরোধকারী শক্তিকে। তাই নিয়মিত জিভ পরিষ্কার রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

 

You might also like