Latest News

বরফের চাদরে মোড়া হিমাচল যেন রূপকথার রাজ্য, এক নজরে দেখে নিন তারই কিছু ছবি

দ্য ওয়াল ব্যুরো: “এ হাসিন ওয়াদিয়া… এ খুলা আসমা…”

মণিরত্নমের ‘রোজা’ সিনেমার এই গানই বেড়াতে গিয়ে বরফে ঢাকা পাহাড়ের সামনে দাঁড়িয়ে দুহাত ছড়িয়ে গেয়ে ফেলেন অনেকে।‌ শোনা যায়, এই সিনেমার শ্যুটিং কাশ্মীরে হবার কথা ছিল প্রথমে। নানা কারণে পরে সেই শ্যুটিং হয় হিমাচল প্রদেশের বেশ কিছু জায়গায়। বিশেষ করে এই গানটারই শ্যুটিং হয়েছে বরফে ঢাকা মানালিতে। এখনও সিনেমার দৃশ্যের মতোই সুন্দর হিমাচল।‌

এ যেন কোনও কল্প রাজ্য। সারা হিমাচলে অক্টোবরের পর থেকেই অল্প অল্প বরফ পড়তে শুরু করে। নভেম্বরের শুরুর দিকেই প্রায় ঢেকে যায় বরফে।‌ শীতকালে অনেকেই তীব্র ঠান্ডার জন্য ঘুরতে যেতে পছন্দ করেন না। আবার শুধু বরফ দেখতে, স্নো-ফল দেখতেই বেড়িয়ে পড়েন কেউ কেউ।‌ প্রতিবছরই বরফে ঢাকা হিমাচলের ছবি রীতিমতো ভাইরাল হয়ে সোশ্যাল মিডিয়ায়। এই ছবি দেখেই জীবনে অন্তত একবার এই সুন্দরী রাজ্যে যেতে ইচ্ছে করবেই।

আরও পড়ুন: শীতকালে ভারতের এই ১৩টি জায়গার সঙ্গে বিদেশের কোনও তফাত পাবেন না, বিশেষ করে অষ্টম জায়গাটি 

অতিরিক্ত তুষারপাতের কারণে কখনও রাস্তাঘাট বন্ধ থাকে। কখনও বা রেস্তোরাঁও বন্ধ করে দেওয়া হয়। বন্ধ থাকে হিমাচলের স্কুল, কলেজও। তুষারপাতের খবর আগে থেকেই যদিও জানিয়ে দেওয়া হয়। বন্ধ দরজার মধ্যে থাকলেও হোটেলের ঘর থেকে, গরম কফিতে চুমুক দিতে দিতেই বরফে ঢাকা শহরের সৌন্দর্য উপভোগ করতেই পারেন।

শুধু সিমলা, মানালি না, কল্পা, কিন্নর, লাহুল, স্পিতি, পালামপুর, ধরমশালা, ছিটকুল, চেইল, প্রতিটা জায়গাই বরফে ঢেকে গেলে ক্যালেন্ডারের ছবির মতোই সুন্দর হয়ে ওঠে। বরফে ঢাকা পাহাড়ের কোলে, তারাভরা আকাশের নীচে অনেক জায়গায় টেন্ট খাটিয়েও থাকতে পারেন। অনেকেই বলেন শীতের সময় হিমাচল একেবারে স্বর্গরাজ্যের মতোই অকল্পনীয় সুন্দর দেখতে লাগে।‌ এই ছবিগুলোই বলে দিচ্ছে এমন সৌন্দর্যের বর্ণনা করতে গিয়ে যেকোনও বিশেষণই ছোট মনে হবে।

You might also like