Latest News

ঠোঁট কালো হয়ে যাচ্ছে! প্রতিদিনের এই অভ্যাসগুলোই কারণ কিন্তু

দ্য ওয়াল ব্যুরো: মুখের আবেদন শুধু চোখই ফুটিয়ে তোলে না। এমনকি ঠোঁটের দিকেও‌ চোখ যায় অনেকের। লিপস্টিক কখনও কখনও সমস্যা ঢেকে রাখলেও, স্বাভাবিকভাবে থাকলে কালো ঠোঁট নিয়ে অনেকেই অস্বস্তিতে ভোগেন। নরম, গোলাপি ঠোঁটের আকাঙ্ক্ষা অনেকেরই আছে। তার জন্য নিয়মিত মেন্টেন করার পাশাপাশি কয়েকটি অভ্যাস এক্ষুণি ছেড়ে দিন। যে অভ্যাসগুলো ঠোঁট আরও কালো করে তোলে, সেগুলো কী কী এক ঝলকে দেখে নিন।

ময়শ্চারাইজার না ব্যবহার করলে

রুক্ষ, শুষ্ক ঠোঁটের চামড়া উঠে রক্ত বের হয় কখনও কখনও। তাছাড়াও ঠোঁটের উপর কালো ছোপ পড়ে এই শুষ্কতার কারণেই। সেকারণে নিয়মিত লিপ বাম, ময়শ্চারাইজার লাগানো উচিত। এতে ঠোঁটের যাবতীয় সমস্যা দূর হয়।

ঠোঁটের মরা চামড়া না তুললে

মুখের সবচেয়ে পাতলা চামড়াই হল ঠোঁটের। মরা চামড়া জমে জমে ঠোঁট আরও কালো দেখায়। তাই নিয়মিত স্ক্রাব করে ঠোঁটের মরা চামড়া তুলে ফেলাও জরুরি। বাজারে আজকাল বহু লিপ স্ক্রাবার পাওয়া যায়। তাছাড়া বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন এই স্ক্রাবার।

সানব্লক ব্যবহার না করলে

মুখের মতো ঠোঁটেও প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করা উচিত বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ সূর্যরশ্মির প্রভাব ঠোঁটের ত্বকেও পরে। ফলে সানস্ক্রিন ব্যবহার না করলে ঠোঁটেও ট্যান পড়ে। তাই সানব্লক দেওয়া লিপ বাম ব্যবহার করুন প্রতিদিন।

সিগারেট খেলে 

শরীরের জন্য যেমন ভীষণ ক্ষতিকারক, তেমনই ধূমপায়ীদের ঠোঁট কালো হওয়ার অন্যতম কারণ সিগারেট। তাই এই অভ্যাস এক্ষুণি ছেড়ে দিতে বলছেন ডাক্তাররা।

নিয়মিত চর্চা না করলে 

মুখ, হাত, পায়ের চর্চা করলেও অনেকেই ঠোঁটের দিকে সেভাবে বিশেষ খেয়াল রাখেন না। যার ফলে ঠোঁট সারাবছরই রুক্ষ থাকে। মুখের মতোই ঠোঁটেরও যত্ন নিন নিয়মিত। রাতে শুতে যাওয়ার আগে আমন্ড তেল ঠোঁটে লাগাতে পারেন। এতে রক্ত চলাচল বাড়ে। সঙ্গে ঠোঁট নরমও থাকে।

You might also like