Latest News

সাধারণ ৫ খাবারেই কমতে পারে পেটের ক্যানসারের ঝুঁকি! কী বলছেন ডাক্তাররা

দ্য ওয়াল ব্যুরো: সারা বিশ্বে প্রতিবছর প্রতিদিন যেসব কারণে মানুষ মারা যাচ্ছে তার মধ্যে ক্যানসার অন্যতম সমস্যা। এ অসুখ প্রায় ঘরে-ঘরে থাবা বসালেও, ডাক্তাররা এখনও বলছেন, ক্যানসার ঠিক কী কারণে হয় তার নির্দিষ্ট কারণ অজানা। এ নিয়ে বহু আলোচনা, রিসার্চ চলছে।

নানা রকম ক্যানসারের মধ্যে বেশি ক্ষতিকর ও ঝুঁকির ক্যানসারগুলির একটি হল, পেট বা পেটের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে ক্যানসার। এর কারণও যদি সুস্পষ্ট নয় অনেকের কাছে। তবে বেশ কিছু রিসার্চের পর জানা যায়, বিনা পরিকল্পনায় ডাক্তারের পরামর্শ ছাড়া ভুল ডায়েটের কারণে পেটে ক্যানসার হতে পারে। অনেক সময় আমরা নিজেরাও জানি না, আমাদের গঠন ও আকৃতি অনুযায়ী কোন কোন খাবার জরুরি। না জেনেই আমরা প্রতিদিনের খাবার থেকে সে সব বাদ দিয়ে দিই ওজন কমানোর তাড়নায়। এর ফলে খুব ক্ষতি হয় শরীরের এবং ক্যানসারের ঝুঁকিও বাড়ে।

6 Secrets to Preventing Colon Cancer through your Diet

রসুন, পেঁয়াজ, চা, কফি, মাছ– এই খাবারগুলি ক্যানসার প্রতিরোধ করে বলে শোনা যায়। তবে এ নিয়ে নির্দিষ্ট প্রমাণ এখনও হাতে নেই। সম্প্রতি একটা গবেষণা বলছে, পেটের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে ডেয়ারি জাতীয় খাবার। এর কারণ হিসেবে গবেষকরা বলেছেন, ডেয়ারি জাতীয় খাবার আর কিছু ওষুধ একসঙ্গে খেলে পেটের উপরে একটা প্রভাব পড়তে দেখা যায়, যা ক্যানসার প্রতিরোধে সহায়তা করতে পারে।

আ্যসপিরিন, প্যারাসিটামল, নন স্টেরয়ডাল আ্যন্টি ইনফ্ল্যামেটরি ড্রাগ, আর সেই সঙ্গে ভিটামিন এ, বি, সি, ডি, ই, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, চা, কফি, মাছ, মাংস, ফল সবজি, অ্যালকোহল– এই সমস্ত খাবারের একটা ক্যানসার-প্রতিরোধী প্রভাব পড়ে পেটে।

যে পাঁচটি খাবার আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত করা উচিত

দই: দই প্রোবায়োটিকসে ভরপুর। শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ব্যাকটেরিয়াগুলোকে রেখে দেয় দই। ফলে হজম শক্তি বৃদ্ধি পায়। শরীর সুস্থ থাকে।

Could eating yogurt reduce inflammation?

পালংশাক: সম্প্রতি এক সমীক্ষায় জানা যায়, সবুজ সবজির মধ্যে পালংশাক খাওয়া শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। এতে আছে ম্যাগনেসিয়াম। দেড় কাপ পালংশাকে ৭৮ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম থাকে। যা শুধু হজম শক্তিই বাড়ায় না, শরীর সুস্থও রাখে।

Spinach: Nutrition, health benefits, and diet


ফল: বেশ কিছু ফল, যেমন কলা, আম, পেঁপে ফাইবারে ভরপুর থাকে। ফাইবার যুক্ত খাবার শুধু হজমেই না, শরীরের ব্লাড সুগার লেভেল ঠিক রাখতেও সাহায্য করে।

The best diets to prevent and fight colorectal cancer


কাঠবাদাম: কাঠবাদামে ভিটামিন, ম্যাগনেসিয়াম, ফাইবার প্রচুর পরিমাণে থাকে। ডাক্তাররা প্রতিদিন অন্তত তিনটে আমন্ড খালি পেটে খেতে বলেন। এর ফলে শরীরের পাশাপাশি ত্বক আর চুলের স্বাস্থ্যও ভাল থাকে।

How many nuts can I eat in a day? | Natural Moreish

ডালজাতীয় দানাশস্য: ডালের মধ্যে রাজমা, চানা শরীরের জন্য খুব উপকারি। স্যালাড, স্যান্ডউইচ জাতীয় খাবারের সঙ্গে এগুলো খেলে উপকার পাবেন।

You might also like