Latest News

কম খরচেই সাজিয়ে ফেলুন নিজের ঘর, রইল টিপস

দ্য ওয়াল ব্যুরো: ঘরের সঙ্গে প্রতিটা মানুষের আবেগ জড়িয়ে থাকে। ঘরকে কেমন ভাবে সাজাবেন তা নিয়ে চলে বহুদিন ধরে জল্পনা কল্পনা।  নতুন ঘর হলে তো আর কথাই নেই! ঘর সাজানোর সময় কত জিনিসপত্রই না কেনাকাটা করা হয়, কিন্তু মাস ছয়েক বাদে যখন সেই সাজই একঘেয়েমীর সৃষ্টি করে তখন? কিন্তু মাস ছয়েক বাদে সেই সাজই একঘেয়ে হয়ে যায়। কিন্তু একঘেয়েমি কাটাতে ঘনঘন নতুন জিনিস কেনা তো আর সম্ভব নয়! তাই কম খরচেই অথচ নান্দনিকতার সঙ্গে নিজের ঘরকে সাজান।

পুনরায় সাজান পুরনো আসবাব

মাঝে মাঝে সামান্য অদল-বদল পুরো ঘরের আদল পালটে দিতে পারে! আসবাবপত্রগুলো নাড়াচাড়া করে দেখুন, নতুন করে সাজান। এতে মেঝের রঙ যেমন নষ্ট হয় না, তেমন ঘরেও আসে নতুনত্ব। কিছু আসবাব ঘর-বদল করুন, শো-পিস নতুন করে সাজান। চাইলে হ্যান্ডমেড জিনিস দিয়েও ঘর সাজাতে পারেন, এটাতে খরচাও কম হয় অথচ দেখতেও সুন্দর লাগে।

পুরোনো ছবি বাঁধাই করুন

কত ছবি অ্যালবামে পড়ে থাকে দিনের পর দিন, খুলেই দেখা হয় না বহুদিন ধরে। ছবিগুলো অল্প খরচে বাঁধাই করে নিন, খোলা দেয়ালে মনের মতো সাজান। এটা ঘরের সৌন্দর্য যেমন বাড়ায় তেমন পাশাপাশি বিভিন্ন স্মৃতিকেও মনে করিয়ে দেয়।

আয়নাকে ঘর সাজানোর জন্য ব্যবহার করুন

ড্রেসিং টেবিল ছাড়াও ঘরে রুচিশীল আয়নার ব্যবহার আনতে পারে নতুন মাত্রা। দেয়ালজোড়া আয়না যেমন ঘরের আকার বড় দেখাতে ও আলোকিত করতে সাহায্য করে, তেমন আকর্ষণীয় ফ্রেমের ও ডিজাইনের আয়না রুমের শোভা বাড়াতে পারে বহুগুণ। বাজারে ও অনলাইনে কম খরচে সুন্দর যেসব আয়না পাওয়া যায়, সেগুলো কিনে ঘরের দেয়ালে মনের মতো সাজাতে পারেন।

 ফ্রেমে ফ্রেমে বৈচিত্র্য

আপনার হাতে করা কোনও শিল্প, বা হস্তশিল্প মেলা থেকে কেনা হ্যান্ডমেড দ্রব্য কিংবা ক্যালেন্ডারের পাতায় পছন্দের কোনও ছবি, ম্যাগাজিন-কাটিং অথবা সুন্দর র‍্যাপিং পেপার, স্কুলের বন্ধুদের লিখা টি-শার্ট, যা কিছু আপনার মনে আলোড়ন তোলে, করে ফেলুন ফ্রেমে বন্দী! ছবি ফ্রেম করেও টাঙাতে পারেন। এইভাবে দেখবেন কীভাবে ড্রয়ারে, আলমিরায় পড়ে থাকা জিনিস আপনার দেয়ালে বৈচিত্র্য নিয়ে আসে! শুধু তাই নয়, ছোট বড় ফ্রেম দিয়ে সাজানো দেয়াল আপনার রুচির বহিঃপ্রকাশ ঘটাবে।

ওয়াল স্টিকার ব্যবহার

আজকাল অনলাইনে দেয়াল সাজানোর নানা রকম ওয়াল স্টিকার পাওয়া যায়; এগুলো দামেও সাশ্রয়ী এবং দেখতেও দারুণ। এগুলো ব্যবহারে খুব কম খরচে দারুণ পরিবর্তন নিয়ে আসা যায় সাদামাটা দেয়ালে। আপনার শোবার ঘর সাজানোর জন্য এটি একটি দারুণ উপায়।

সৃজনশীলতা অনেক সময় আপনার ব্যক্তিত্ব আর রুচির পরিপূরক হয়ে উঠতে পারে।

You might also like