শনিবার, সেপ্টেম্বর ২১

ত্বকের যত্ন নিন..রূপনগরের মোক্ষম দাওয়াই, এক্কেবারে ঘরোয়া

দ্য ওয়াল ব্যুরো: অফিসের জরুরি কাজ হোক কিংবা বাড়িতে বাচ্চার দায়িত্ব… শত ব্যস্ততার মাঝেও চাই নিজের জন্য এক ঘণ্টা! নিজেকে শুধু সুন্দর দেখাতে নয়, আত্মবিশ্বাস বাড়াতেও পারে আপনার পেলব, চিকন ত্বক।

শুষ্কতা-আর্দ্রতা-রোদ-বৃষ্টির সাতকাহন পেরিয়ে নিজেকে সুন্দর রাখার মোক্ষম ছয় দাওয়াই মেনে চলুন মন দিয়ে।

মেকআপ পরে কখনও ঘুমোতে যাবেন না। হাল্কা ক্লেনজার দিয়ে মেকআপ তুলে ফেলুন। এর জন্য এক-তৃতীয়াংশ ক্যাস্টর অয়েলের সঙ্গে দুই-তৃতীয়াংশ আমন্ড বা অর্গানিক অয়েল মিশিয়ে নিন। তা দিয়ে আস্তে আস্তে মুখে মাসাজ করুন। এ বার হাল্কা গরম জলে একটি নরম কাপড় ভিজিয়ে তা দিয়ে মুখ ঢেকে রাখুন। এতে স্কিন পোরস খুলে যাবে। এ বার গোটা মুখটি মুছে ফেলুন। ডেড সেলগুলিও উঠে আসার সঙ্গে সঙ্গে ত্বকের ব্যাকটেরিয়া দূরে চলে যাবে।

বাইরে বেরনোর পনেরো মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নিন। সানস্ক্রিনের নির্বাচন হবে ত্বকের প্রকৃতি অনুযায়ী। সূর্যের আলো থেকে বাঁচতে নয়, যে কোনও চড়া আলোও ত্বকের উজ্জ্বলতা নষ্ট করতে পারে।রোজের ব্যবহারে সানস্ক্রিনের এসপিএফ হওয়া উচিত ৩০। খেলাধুলো, পাহাড়ে বা সমুদ্রের ধারে বেড়াতে গেলে তার মাত্রা বাড়তে পারে ৫০ পর্যন্ত। বাড়ি ফিরে অবশ্যই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও টানটান ত্বক পেতে দরকার টোনার।  টোনার হিসেবে সমস্ত ধরনের ত্বকের জন্যই গোলাপ জল খুবই উপকারি। একটি তুলোর বলে বরফ-ঠান্ডা গোলাপ জল নিয়ে তা দিয়ে মুখ ও ঘাড় মুছে ফেলুন। গ্রিন টি দিয়েও টোনারের কাজ চালাতে পারেন। গ্রিন টিয়ের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল টোনার তৈরি করে নিতে পারেন।

হাত-পায়ের কালো ছোপ তুলতে এক চামচ কাঁচা হলুদ বাটার সঙ্গে লেবুর রস ও এক চামচ তরল দুধ মেশান। এই মিশ্রণটি কালো ছোপে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।  আতপ চাল ও মুগ ডাল আধ ভাঙা করে তার মধ্যে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মিনিট পনেরো রেখে যেখানে যেখানে ব্ল্যাক হেডস বেশি হয়েছে, সেখানে হালকা করে ঘষে তুলে ফেলুন। ডিমের সাদা অংশ ও বেকিং সোডার মিশ্রণ মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখার পর টিসু পেপার দিয়ে চাপ দিলেও ব্ল্যাক হেডস সহজে উঠে আসে।

 

Comments are closed.