শুক্রবার, ডিসেম্বর ১৪

কখন খাবেন ফল? খাবার আগে, নাকি পরে!

দ্য ওয়াল ব্যুরো: ফল খেতে খুব ভালোবাসেন? কিন্তু আজকাল যেকোনও ফল খেলেই ভীষণ অ্যাসিড হচ্ছে আপনার? আর লেবু জাতীয় কিছু খেলে তো আর রক্ষে নেই। মুখ-দাঁত সব একেবারে টকে যাচ্ছে। কিন্তু আগে এমন হতো না। মনের সুখে ফল খেতে পারতেন।

তাহলে হঠাৎ কী এমন হলো যে আপনার এই হাল? ভাবতে বসে প্রথমেই মাথায় এসেছে, দিনের যে সময়ে ফল খাচ্ছেন সেটা আপনার শরীরের জন্য সঠিক তো?

খালি পেটে ফল খাবেন নাকি খাবার পরে—-এই দ্বন্দ বহু পুরনো। আগেকার ধারণা ছিল যে খালি পেটেই ফল খাওয়া উচিৎ। তবে এই ধারণার এখন আমূল পরিবর্তন এসেছে। চিকিৎসকেরাও এখন অনেক সময় বলেন খালি পেটে ফল না খেতে। কারণ খালি পেটে ফল খেলে আপনার শরীরে সৃষ্টি হতে পারে নানান সমস্যা। দেখা দিতে পারে অ্যাসিডিটি এবং গ্যাসের প্রবণতা।

তবে ভরা পেটে ফল খাওয়ারও কিন্তু অনেক সমস্যা রয়েছে। অনেক সময়েই অনেক ডাক্তার বলে থাকেন ভরা পেটে ফল একেবারেই চলবে না। কারণ—-

  • গবেষণা অনুযায়ী, ভরা পেটে ফল খেলে, ফলের মধ্যে থাকা ফাইবার বা তন্তু অনেকসময় আপনার হজম শক্তি কমিয়ে দিতে পারে। যার ফলে বহুক্ষণ পাকস্থলীতে জমে থাকে খাবার। যা স্বাস্থ্যের পক্ষে খুবই খারাপ।
  • অনেকের স্বভাব রয়েছে খাবার পাতেই ফল খাওয়া। বিশেষ করে গরমকালে ভাতের পাতে আম খাওয়া অনেক বাঙালিরই অভ্যাস। কিন্তু এই অভ্যাস যে আপনার জন্য চরম ক্ষতিকর তা হয়তো আপনি নিজে জানেন না। চিকিৎসকেরা জানিয়েছেন, লাঞ্চ বা ডিনারে খাবারের সঙ্গে কোনও ফল খেলে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে পেটে ব্যথা, বদহজম কিংবা পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। হতে পারে অ্যাসিডিটিও।
  • সমীক্ষায় দেখা গিয়েছে, ভরা পেটে ফল খেলে দীর্ঘক্ষণ পেট ভরে থাকে। ফলে খিদে থাকে না। খাবারের প্রতি তৈরি হয় অনীহা। স্বাভাবিকের তুলনায় খাবার হজম হতে বেশি সময় নিলে, কিংবা পেটে দীর্ঘক্ষণ খাবার জমে থাকলে, পেটের নানা সমস্যা সৃষ্টি হতে পারে।

এ বার জেনে নেওয়া যাক ভরা পেটে ফল খাওয়ার সুবিধা কী কী?

  • চিকিৎসকেরা জানিয়েছেন, ভরা পেটে অর্থাৎ কোনও খাবারের পর যদি আপনি একটা ফল খান, তাহলে আপনার পেট অনেক্ষণ ভর্তি থাকে। সাধারণত খালি পেটে থাকলে অ্যাসিড বা গ্যাস হয়ে যেতে পারে। আলসার বা গ্যাসট্রিকের সম্ভাবনাও দেখা যেতে পারে। পেট ভর্তি থাকলে সেইসব সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।
  • ডায়েটিংয়ের ক্ষেত্রেও খাবার পাতে ফল রাখা খুব জরুরি। ডায়েটেশিয়ানরা দিনে অন্তত একটা ফল খাওয়ার পরামর্শ দিয়েই থাকেন। তাই যাঁরা ডায়েটিং করছেন তাঁদের ক্ষেত্রে ব্রেকফাস্ট বা লাঞ্চে একটা ফল মাস্ট।

তবে একদম খালি পেট বা খুব ভারী কিছু খাওয়ার পর ফল না খাওয়াই ভালো। ভারী খাবার খেলে অন্তত কিছুক্ষণ সময় পরে ফল খান। আর একদম খালি পেটে কখনই ফল খাবেন না। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী হালকা কিছু খাবার, অন্তত বিস্কুট যেন পেটে থাকে। নইলে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা প্রবল।

Shares

Comments are closed.