এই গরমে স্কিনের সমস্যায় নাজেহাল? জেনে নিন কী হলে কী করবেন

Get real time updates directly on you device, subscribe now.

    সমুজ্জ্বলা দেব (ডারমাটোলজিস্ট)

    স্কিন বা ত্বকই হচ্ছে আমাদের শরীরের আয়না। সামান্য সমস্যা দেখা দিলেও মুশকিল। আপনি ছাড়া আর পাঁচ জনও বুঝতে পারবে সেটা। তাই প্রতিদিন ত্বকের যত্ন নেওয়া সব চেয়ে বেশি প্রয়োজন।

    কিন্তু কী ভাবে বুঝবেন যে আপনার স্কিনের কোন সমস্যায় কী যত্ন প্রয়োজন? কুছ পরোয়া নেহি। পারফেক্ট স্কিন কেয়ার নিয়ে টিপস দিলেন দুর্গাপুরের দ্য মিশন হসপিটালের ডার্মাটোলজিস্ট সমুজ্জ্বলা দেব (এমডি)।

    • ড্রাই স্কিন: যদি আপনার মনে হয় ত্বক শুকনো বা খসখসে লাগছে, তাহলে সবার আগে নিজের সাবানের উপর নজর দিন। স্নানের পরে যদি স্কিন বেশি শুকনো লাগে, তাহলে অবশ্যই বুঝবেন যে গণ্ডগোল রয়েছে আপনার ব্যবহার করা সাবানেই। চেষ্টা করবেন যে কোনও ক্রিম বেসড সাবান ব্যবহার করতে। তাতে ত্বক থাকবে মোলায়েম।
    • থুতনি কিংবা গলায় ব্রন বা ফুসকুড়ির সমস্যা: এই লক্ষণ দেখা গেলে বুঝতে হবে শরীরে হরমোনের ক্ষেত্রে কোনও সমস্যা হয়েছে। যদি পিরিয়ডসের আগে আগেই এই ব্রনর সমস্যা দেখা যায় এবং অনেকদিন ধরে সেটা থাকে এবং খুব ব্যথা হয় তাহলে তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নিন। সঙ্গে অবশ্যই রক্ত পরীক্ষা করান।
    • গলায় কালো দাগ (black patch): গলায় কালো দাগ দেখলেই সেটাকে ময়লা জমেছে ভেবে সাবান ঘষতে বসবেন না। কারণ সমস্যাটা অন্য জায়গায়। সাধারণত যাঁরা একটু ভারী চেহারার, এই ডার্ক প্যাচ তাঁদের ক্ষেত্রেই বেশি দেখা যায়। সেক্ষেত্রে বাচ্চা থেকে প্রাপ্তবয়স্ক সকলেরই উচিত ওজন ঠিক রাখা। কারণ অত্যধিক ওজন বেড়ে গেলে ইনসুলিন রেসিস্ট্যান্সের সমস্যা দেখা যায়। তাই নিজের বাড়তি ওজনের উপর নজর দিন। ছোট বাচ্চাদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা যায়। তাই বাবা-মায়েরাও বাচ্চাদের ওজন যাতে অতিরিক্ত হারে না বাড়ে তার খেয়াল রাখুন। আর যদি সমস্যা বাড়তেই থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।
    • মহিলাদের ক্ষেত্রে অতিরিক্ত চুলের বৃদ্ধি: মাথার চুল পরিমাণ যত বাড়বে ততই ভালো। কিন্তু যদি মহিলাদের গালে কিংবা আপার লিপ এলাকায় অতিরিক্ত চুলের বৃদ্ধি দেখা যায় তাহলে সেটা নিশ্চয় সমস্যার। সাধারণ হরমোনাল ডিসঅর্ডার থেকেই এই ধরণের সমস্যা দেখা দেয়। পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজ (PCOD)-র লক্ষণও হয় এই অধিক চুলের গ্রোথ। তাই এমন হলে শুরুতেই চিকিৎসকের পরামর্শ নিন।
    • ডার্ক সার্কেল: চোখের চারপাশে কালো দাগ বা ডার্ক সার্কেলের সমস্যা আজকাল প্রায় সকলেরই। পর্যাপ্ত ঘুম না হলেই এই ডার্ক প্যাচ দেখা যায়। তাই সারাদিন যতই পরিশ্রম করুন না কেন, চেষ্টা করবেন যাতে রাতের ঘুমটা পর্যাপ্ত পরিমাণে হয়। তাহলেই আর ডার্ক সার্কেল আপনার জীবনের সমস্যা হয়ে দাঁড়াবে না। তবে অনেকসময় বয়সের কারণেও ডার্ক সার্কেল দেখা যায়।
    • যদি হঠাৎ করেই অতিরিক্ত ঘামতে শুরু করেন, কিংবা আচমকাই অনুভব করেন যে স্কিন একটু বেশিই শুকনো হয়ে যাচ্ছে, তাহলে জেনে রাখুন থাইরয়েডের সমস্যার কারণেই এমনটা হচ্ছে। তাই এ ধরণের লক্ষণ দেখলে এড়িয়ে যাবেন না। ডাক্তারের পরামর্শ নিন।
    • হঠাৎ করেই খুব চুল পড়ছে? কিংবা হেয়ার গ্রোথ হচ্ছে না? পরীক্ষা করিয়ে দেখুন নিশ্চয় আপনার হিমোগ্লোবিন কম। তাই সঠিক ভাবে খাওয়াদাওয়ার উপর নজর দিন।
    • শুকনো নখ এবং তার উপর সাদা ছোপ: এমন লক্ষণ নজরে এলে বুঝবেন শরীরে প্রোটিনের ঘাটতি হয়েছে। সাদা ছোপ দেখা যায় সাধারণত ভিটামিন ই-এর ঘাটতির জন্য। শরীরে ঠিকঠাক প্রোটিন গেলেই এই সমস্যার সমাধান হবে নিমেষে।
    • হাল্কা গোলাপি আভার গাল হবে মহিলাদের। এমনটাই তো চান সবাই। কিন্তু এই গোলাপি রংয়ের বদলে অনেকসময়েই গালে লাল দাগ বা ছোপ দেখা যায়। এমনকী অদ্ভুত একটা অস্বস্তিও হতে থাকে। এই ধরণের সমস্যাকে বলে rosacea। অতিরিক্ত মশালাদার খাবারের থেকেই এই সমস্যা দেখা যায়। তাই স্পাইসি ফুড থেকে নিজেকে দূরে রাখুন।
    • শরীরে ঘনঘন ফাঙ্গাল ইনফেকশন হলে বুঝতে হবে আপনার ব্লাড সুগারের পরিমাণ অত্যধিক বেড়ে গিয়েছে। তাই এমন ইনফেকশন হলেই চোখ বুজে আগে সুগার লেভেল চেক করান।

    সাক্ষাৎকারটি নিয়েছেন সোহিনী চক্রবর্তী

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More