মঙ্গলবার, অক্টোবর ২২

ছেলে বলে অবহেলা করবেন না, ত্বকের যত্ন নিন!

সমুজ্জ্বলা দেব (ডারমাটোলজিস্ট)

রূপচর্চা শব্দটা যে ছেলেদের সঙ্গে মানায় না তেমনটা কিন্তু একেবারেই নয়। বরং মেয়েদের সঙ্গে পাল্লা দিয়েই ছেলেদেরও স্কিনের যত্ন নেওয়া প্রয়োজন। কারণ বাইরের ধুলোবালি এবং রোদে মেয়েদের ত্বকে যা যা ক্ষতি হয়, সেই সবই একজন পুরুষের স্কিনের ক্ষেত্রেও দেখা যায়। তাই ছেলেদের জন্যও প্রয়োজন পারফেক্ট স্কিন টিপস। আর এই সপ্তাহের প্রতিবেদনে ছেলেদের স্কিন কেয়ার টিপস নিয়েই হাজির হয়েছেন দুর্গাপুরের দ্য মিশন হসপিটালের ডার্মাটোলজিস্ট সমুজ্জ্বলা দেব (এমডি)

দেখে নিন সেই সব টিপস: 

১. ছেলেরা সেলুনে গিয়ে দাড়ি কাটার সময় সতর্ক থাকুন। সবসময় দাড়ি কাটার ক্ষেত্রে নতুন রেজার আর পরিষ্কার কাঁচি ব্যবহারের চেষ্টা করুন। যে কোনও সেলুনে দাড়ি কাটতে যাবেন না। একটু বুঝেশুনে ভালো এবং পরিষ্কার জায়গায় যান।

২. দাড়ি কাটার আগে ভালো করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। অন্তত পাঁচ মিনিট মুখ ভেজা রাখুন। এতে দাড়ি নরম হয়ে যাবে। এবং কাটতে সুবিধে হবে। কখনই দাড়ির গ্রোথের উল্টো দিকে রেজার চালাবেন না। এতে দাড়ির গ্রোথের ক্ষেতে সমস্যা দেখা যাবে।

৩. প্রতিদিন দাড়ি কাটার অভ্যাস থাকলে রোজই নতুন ব্লেড বা রেজার ব্যবহার করুন। কারণ পুরনো ভোঁতা ব্লেড স্কিনের জন্য খুবই ক্ষতিকর।

৪. যদি আপনার ব্রণ-র সমস্যা থাকে তাহলে দাড়ি কাটার সময় খুবই সাবধানে থাকবেন। প্রয়োজনে ডার্মাটোলজিস্ট-এর পরামর্শ নিন। কারণ শেভিং করার সময় ব্রণ-র উপর রেজারের আঘাত লাগলে মুখে দাগ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৫. মহিলাদের তুলনায় পুরুষের শরীরে লোমের বা চুলের পরিমাণ বেশি। সেক্ষেত্রে স্নানের পর ভালো করে গা মুছে জল শুকিয়ে নেওয়া দরকার। নয়তো ফাঙ্গাল ইনফেকশন হতে পারে।

৬. যাঁরা বেশি ঘামেন তাঁরা সবসময় সঙ্গে সুতির বড় রুমাল রাখুন। ঘাম মুছে নিয়ে ত্বককে শুকনো রাখুন। গরমে একই জামা পরবেন না। বিশেষ করে প্রতিদিন অন্তর্বাস চেঞ্জ করুন। নইলে ইনফেকশন হয়ে যেতে পারে।

৭. ছেলেদের সারা শরীরের পাশাপাশি পায়েও খুব ঘাম হয়। তাই রোজ নতুন মোজা পরা অবশ্যই প্রয়োজন। পারলে জুতো চেঞ্জ করলেও ভালো হয়। সেটা না হলে অন্তত কড়া রোদে জুতো শুকিয়ে নিন। আর অবশ্যই সুতির মোজা পরুন।

৮. যদি খুশকির সমস্যা থাকে তাহলে মাথায় তেল লাগাবেন না। সম্পূর্ণ ভাবেই তেল এড়িয়ে চলুন। বরং চুল সেট করতে হলে সে ক্ষেত্রে হেয়ার জেল লাগাতে পারেন।

৯. চুলে কালার করতে চাইলে অবশ্যই ভালো ব্র্যান্ডের হেয়ার ডাই ব্যবহার করুন। নইলে স্কিনের নানা সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি মাথার তালুতে ইনফেকশন হতে পারে। যার ফলে চুলের মারাত্মক ক্ষতি হতে পারে।

সাক্ষাৎকারটি নিয়েছেন সোহিনী চক্রবর্তী

Comments are closed.