শুক্রবার, জুন ২১

প্রতিদিনের অভ্যাস এক গ্লাস অ্যালকোহল! বাড়াচ্ছে স্ট্রোকের প্রবণতা

দ্য ওয়াল ব্যুরো: অ্যালকোহল শরীরে যাওয়া মানেই ধীরে ধীরে আপনাকে গ্রাস করবে মৃত্যু। এই তথ্য তো বহু পুরনো এবং প্রায় সকলেরই জানা। এই মতের বিপরীত মতও রয়েছে। অনেকক্ষেত্রেই গবেষণা বলে, মাঝে মধ্যে মদ্যপান নাকি শরীরের জন্য প্রয়োজনীয়। তবে সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, দিনে এক গ্লাস অ্যালকোহলও আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ এই এক গ্লাস অ্যালকোহলের জন্যই বাড়তে পারে স্ট্রোকের প্রবণতা। এবং নিমেষেই মৃত্যু হতে পারে আপনার।

দ্য লানসেট জার্নালের রিপোর্ট অনুযায়ী অ্যালকোহলের প্রভাবে অনেকসময় আচমকাই বেড়ে যায় মানবশরীরের রক্ত চাপ। আর এর ফলেই যেকোনও সময় আপনার শরীরে থাবা বসাতে পারে স্ট্রোক। আর এই স্ট্রোকের হানাতেই মৃত্যু হতে পারে আপনার। এই রিপোর্টে বলা হয়েছে প্রতিদিন অ্যালকোহল খেলে স্ট্রোকের প্রবণতা ৩৫ শতাংশ বেড়ে যায়।

বিশ্বব্যাপী সমীক্ষা করে দেখা গিয়েছে, বেশিরভাগ মৃত্যুই ঘতে আচমকা স্ট্রোকের ফলে। গবেষণা বলছে অ্যালকোহল সেবনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে স্ট্রোক হওয়ার প্রবণতা। চিনের পিকিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিমিং লি-ও বলেছেন এই একই কথা। এমনকী রোজ যদি আপনি অ্যালকোহল নাও খান, মাঝে মধ্যে অ্যালকোহল সেবনও আপনাকে ঠেলে দিতে পারে মৃত্যুর মুখে। বাড়িতে পারে স্ট্রোকের প্রবণতা। এই তথ্য দিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেনমিং চেন।

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন বা WHO-এর সমীক্ষা অনুযায়ী প্রতিদিন গোটা দুনিয়ায় যত মৃত্যু হয় তার অন্যতম কারণ স্ট্রোক। তথ্য বলছে, বিশ্বের বেশিরভাগ মৃত্যুর পিছনেই রয়েছে এই স্ট্রোক। প্রতি বছর ৬.২ মিলিয়ন লোক শুধু স্ট্রোক হয়েই মারা যান। আর এই স্ট্রোকের প্রবণতা বৃদ্ধি করে অ্যালকোহল। প্রায় ১০ বছর ধরে ৫০ হাজার চিনাদের উপর এই সমীক্ষা চালান হয়েছে। আর রিপোর্টে দেখা গিয়েছে অ্যালকোহল সেবনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্ট্রোক হওয়ার প্রবণতা।

Comments are closed.