মঙ্গলবার, অক্টোবর ২২

সবজি দেখলেই ছুটে পালায় আপনার সন্তান? জেনে নিন কী ভাবে ওর আগ্রহ বাড়াবেন

দ্য ওয়াল ব্যুরো: বাচ্চাদের সবজি খাওয়ানো এক সাংঘাতিক সমস্যা। বেশিরভাগ মায়েরাই এই সমস্যায় নাজেহাল। হাজার চেষ্টা করেও কিছুতেই সবজি দাঁতে কাটানো যায় না। বকে-ধমকেও কাজ হয়নি। নিত্য নতুন টেস্টি রেসিপি অবশ্য কয়েকদিন কাজে দিয়েছে। তবে সেটাও সাময়িক। বয়সে ছোট্ট হলেও মায়েদের ট্রিকস ধরতে বেশিদিন সময় লাগে না বাচ্চাদের।

কিন্তু শরীরে পুষ্টির জন্য সবুজ সবজি খাওয়া তো অবশ্যই দরকার। উপায় কী? গবেষণা বলছে, গল্পের ছলে সবজির প্রতি ছোটদের আকর্ষণ বাড়াতে হবে। বাচ্চাকে বোঝাতে হবে যে এই সব সবজি খেলে সে দারুণ স্ট্রং হবে। সবজির মধ্যে লুকিয়ে থাকা গুণাগুণ বাচ্চাদেরকেও জানাতে হবে। সহজ সাবলীল ভাষায়। পারলে একদম গল্প করেই এই সব গুণাগুণ ঢুকিয়ে দিতে হবে আপনার সন্তানের মাথায়।

সমীক্ষা বলছে, বাচ্চারা যে সবজিটা খেতে চায় না সেটা দিয়েই শুরু করুন। গল্প করে ওকে বুঝিয়ে দিন যে এইসব সবজির মধ্যে কী কী গুণ রয়েছে। আর এগুলো খেলে ও কতটা স্ট্রং হবে। ব্যাস তাহলেই কেল্লাফতে। দেখবেন সোনামুখ করে সব সবজি খেয়ে নিচ্ছে আপনার ছোট্ট সোনা। আর এই সবের সঙ্গে আপনার নিজস্ব অভিনব রেসিপি তো রয়েইছে। অতএব মুশকিল আসান হতে আর বেশি দেরি নেই।

নিউট্রিশন এডুকেশন অ্যান্ড বিহেভিয়ার নামের এক মেডিক্যাল জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে চমকে দেওয়ার মতো একটি রিপোর্ট। সেখানে বলা হয়েছে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা একটি স্কুলের ৮৭ জন ছেলেমেয়ের উপর একটি সমীক্ষা করেছেন। বাচ্চাদের সকলেরই বয়স ৩ থেকে ৫-এর মধ্যে। ওই বাচ্চারা যে স্কুলে পড়ে সেখানকার শিক্ষকরা জানিয়েছেন, “গল্প করে ওদের সবজির গুণাগুণ বুঝিয়ে দেওয়ার পরেই দারুণ চেঞ্জ এসেছে ওদের মধ্যে। নিমেষে খালি হয়ে যাচ্ছে টিফিন। যে সবজিই দেওয়া হোক না কেন চেটেপুটে সাফ। আসলে সব বাচ্চাই আরও বড়, লম্বা, স্ট্রং—–এসব হতে যায়। তাই কোন কোন সবজি খেলে ওরা এগুলো হতে পারে সেটা শুধু ওদের বুঝিয়ে দিতে হবে। তাহলেই সমস্যার সমাধান হবে।”

Comments are closed.