ক্যালসিয়ামের ঘাটতি মেটায় বাদাম, রয়েছে আরও অনেক গুণ

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: বয়স বাড়লে হাড়ের ক্ষয় হওয়া নতুন কিছু নয়। চল্লিশ পেরোলেই শরীরে বাসা বাঁধে নানা ব্যথা-বেদনা। পরীক্ষা-নিরিক্ষায় বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় আসল কারণ হল ক্যালসিয়ামের অভাব। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি। কারম নারী শরীরে ক্যালসিয়ামের পরিমাণ এমনিতেই পুরুষদের তুলনায় খানিকটা কম। তাই হাড় ক্ষয় হওয়া বা কমজোর হওয়া শুরু হয় খানিক আগে থেকেই।

    চিকিৎসক কিংবা বাড়ির গুরুজনদের কথায়, হাড়ের ক্ষয় রুখতে এবং ক্যালসিয়ামের অভাব মেটাতে দুধ এবং দুগ্ধজাত দ্রব্য খাওয়া মেয়েদের জন্য ভীষণ জরুরি। কিন্তু যাঁদের দুধে সমস্যা তাঁরা কী করবেন। কুছ পরোয়া নেহি। সমাধান আছে এই সমস্যারও। দুধের বদলে বাদাম খাওয়া যেতে পারে। কারণ চিকিৎসকদের কথায় শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে এই বাদাম। ছেলে-মেয়ে নির্বিশেষে বাদাম খাওয়া যেতেই পারে, কারণ শরীরের জন্য এটা খুবই উপকারী। 

    ডাক্তারি মতে মানবশরীরে যে হাড় তৈরি হয় তার ঘনত্ব সবচেয়ে বেশি হয় ২০ থেকে ৩০ বছর পর্যন্ত। এরপর থেকেই ধীরে ধীরে শুরু হয় ক্ষয়। ৪০-এর পর থেকে বাড়ে সমস্যা। ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে খাবারের পাতে দুধ বা দুধজাত দ্রব্য এবং ডিম থাকুক বা না থাকুক, ব্রেকফাস্টে ৩ থেকে ৪টে বাদাম বা আমন্ড খাওয়াটা সত্যিই জরুরি।

    তবে কেবল ক্যালসিয়ামের ঘাটতি কমানোই নয়, বাদামের রয়েছে আরও অনেক গুণ। ত্বক এবং চুলের জেল্লা বাড়াতেই বাদাম সাহায্য করে। শরীরে পুষ্টি জোগায়। বেশ অনেকক্ষণ পেটও ভরিয়ে রাখে। তবে অতিরিক্ত কোনও কিছু খাওয়াই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই বেশি বাদাম খেয়ে ফেললে হিতে বিপরীত হতে পারে। বাড়তে পারে মেদ। আর এক্সট্রা ফ্যাটের জন্য দেখা দিতে পারে অন্যান্য সমস্যা। শরীরে বাসা বাঁধতে পারে নানারকম রোগ। ফলে রোগ সারানোর বদলে নতুন রোগের প্রকোপ হতে পারে। তাই দিনে ৩ থেকে ৪টে বাদামের বেশি না খাওয়াই ভাল।

    শুধু বাদামের বদলে পিনাট বাটার বা আমন্ড বাটারও খেতে পারেন। উপকার একই হবে। ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং প্রোটিন, ফ্যাট, ফাইবা সমৃদ্ধ আমন্ড উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে। কমায় কোলেস্টোরলও। তবে যাই খান না কেন সেটা পরিমিত হওয়া প্রয়োজন। নইলেই ঘোর বিপদ। 

    এক নজরে রইল আমন্ডের উপকারিতা-

    ১। হাড় শক্ত করে।

    ২। ক্যালসিয়ামের ঘাটতি মেটায়।

    ৩। উচ্চ রক্তচাপ কমায়।

    ৪। কোলেস্টোরল কমায়।

    ৫। হার্টের সমস্যার ক্ষেত্রেও উপকারী।

    ৬। অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে।

    ৭। অতিরিক্ত ফ্যাট ঝরাতেও সহায়তা করে।

    ৮। চুল এবং ত্বক ভাল রাখার ক্ষেত্রেও আমন্ডের ভূমিকা অনস্বীকার্য।

    তাই ব্রেকফাস্টের মেনুতে রোজই অন্তত ৩ থেকে ৪টে বাদাম রাখুন। হাতেনাতে ফল পাবেন।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More