বুধবার, মার্চ ২০

ফুলে ফুলে শরীর সুস্থ রাখার ‘ফুলপ্রুফ’ প্ল্যান

দ্য ওয়াল ব্যুরো: “ফুলগুলো সরিয়ে নাও, আমার লাগছে”—এ কথা আর বলবেন না। লাল নীল গোলাপি বা সাদা যে রঙই হোক শুধু আপনার চোখই যে আরাম এবং আনন্দ পাচ্ছে তা কিন্তু নয়। ফুলের এমন কিছু গুণও আছে যা আপনার শরীরকেও সুস্থ রাখে। সেগুলো কোন ফুল আর তার গুনাগুণ জানেন কি ?

  • ফুলের রানি গোলাপ। কাঁটা আছে ঠিক, কিন্তু বইয়ের ভাঁজে শুকনো এই গোলাপই তো একসময় আপনার অ্যাড্রিনালিনের গতি বাড়িয়েছে। আবার ইতিহাসের রক্তক্ষয়ী যুদ্ধও ‘গোলাপের যুদ্ধ’ নামে খ্যাত। তাই লাল, হলুদ, গোলাপি, সাদা এমনকী কালো গোলাপ নিয়েও আলাদা আলাদা মানে করে নেন মানুষজন। এক এক রঙের মানে এক একরকম। এই গোলাপই আপনার চা, ডেজার্টে পড়লে তার গুণ পাওয়া যায় সহজেই। আপনি মাঝেমাঝেই ডিপ্রেশনে ভোগেন, বা মাথা ধরে কিংবা স্টমাক আপসেট হয়? দৌড়োদৌড়ির জীবনে এগুলো আজকাল নিত্যসঙ্গী। জানেন কী এই সমস্যাগুলোয় যখন আপনি জেরবার, অফিস যেতে রোজ লেট বা খিটখিটে মেজাজে প্রেমিকের সঙ্গে গণ্ডগোল, তখন গোলাপের গুণই আপনাকে তরতাজা রাখবে। কনস্টিপেশন বা হজমের গোলমালও তাড়াবে এই ফুলের রানিই। তাই গোলাপ ফুল আনুন বাড়িতে, তবে তার জায়গা আর ফুলদানিতে সীমাবদ্ধ নয়।
  • ড্যানডেলিয়ন, আরেকটা ফুল। দেখলেই মন ভালো হয়ে যাবে আপনার।  হলুদ ঝিরঝিরে পাপড়ির এই ফুল কখনও এনে দেখুন বাড়িতে। দেখে মন খারাপ সারবেই। সঙ্গে আর কী কী গুণ আছে এই ফুলের সেটা জেনে নিন। বহুযুগ ধরেই এই ফুল ব্যবহৃত হয়েছে শরীরের জ্বালা-পোড়া কমাতে। এতে থাকা প্রিবায়োটিক এবং অ্যান্টিহাইপারগ্লাইসেমিক প্রপার্টি আপনার লিভারকে সুস্থ রাখে। জ্যাম, সিরাপে এই ড্যানডেলিয়ন ব্যবহার নতুন কিছু নয় তবে চাইলে আপনি কাঁচাও চিবোতে পারেন এই ফুল। উপকার পাবেনই। আরও একটা উপকার জানলে হয়তো আপনি আপনার বাড়িতে লাগিয়ে ফেলবেন ড্যানডেলিয়ন। ওজন থেকে দূরে যেতে চাইছেন? আর ওজন এসে আপনাকে জড়িয়ে ধরছে? এই ফুল গরম জলে ফুটিয়ে সেই জল খান, ব্যাস স্লিম-ট্রিম আপনি, ঠিক যেমনটা চান।
  • ক্যালেণ্ডুলার মতো প্রাণবন্ত ফুলের আবার যত কারিকুরি আপনার ত্বকের উপর।  কোথাও জ্বালা-পোড়ায় যেসব ক্রিম লাগান তাতে থাকে ক্যালেণ্ডুলার গুণাগুণ।  কারণ এতে থাকে অ্যান্টিইনফ্লেমেটরি।
  • ক্যামোমাইল বা চেমোমাইল আমেরিকান বা ব্রিটিশ যে ইংরেজিতেও ডাকা হোক না কেন, এই ছোট ছোট ফুলের গুণে আপনার ঘুম হবে নিশ্চিন্তে। আর রাতের পর রাত যারা যে কোনও কারণেই হোক যখন ঘুমোতে পারেন না, তাদের হজম সহ নানা গন্ডগোল হতে পারে। এই ইঁদুরদৌড়ের যুগে তাদের কাছে ক্যামোমাইল যে মুশকিল আসান তা বলাই বাহুল্য।
  • আচ্ছা আপনাকে আয়রন, ভিটামিন ‘এ’ বা ‘সি’, ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক ইত্যাদি লম্বা লিস্টের ওষুধ খেতে হয় ? এত মুঠো মুঠো ওষুধ খেতে আপনার ভালো লাগে না হয়তো।  ট্রাই করুন জাফরান ফুল।  হ্যাঁ , যে জাফরান আমরা বিরিয়ানি পোলাওয়ে দিই, সেই জাফরান ফুলই এত রকম উপাদানে সমৃদ্ধ।

যে ফুল এতদিন শুধু সাজগোজের অঙ্গ ছিল, কিংবা দিত চোখের আরাম তার যে এত গুণ রয়েছে তা বোধহয় জানা ছিল না অনেকেরই। তাই শুধু চোখেই নয় এ বার চেখেও দেখুন এই সব ফুল। প্রকৃতির অন্যতম সুন্দর সৃষ্টি আপনাকেও সুন্দর রাখতে সাহায্য করবে।

Shares

Comments are closed.