শুক্রবার, জুন ২১

প্রচণ্ড গরমে দেখা দিচ্ছে ব্রন! কুছ পরোয়া নেহি, জেনে নিন কী ভাবে ত্বক পরিষ্কার রাখবেন

সমুজ্জ্বলা দেব (ডারমাটোলজিস্ট)

গরমকাল মানেই হাজার সমস্যা দেখা দেয় আপনার ত্বকে। তার মধ্যে ত্বক যদি হয় অয়েলি তাহলে তো কথাই নেই। বেশিরভাগের ক্ষেত্রে ব্রন-র সমস্যা হবেই। ছেলে-মেয়ে সবার মধ্যেই দেখা যায় এই সমস্যা।

তবে ব্রন-র সমস্যা এড়াতে এই গরমে কী কী করবেন সে ব্যাপারে টিপস দিলেন দুর্গাপুরের দ্য মিশন হসপিটালের ডারমাটোলজিস্ট (এমডি) সমুজ্জ্বলা দেব।

যাঁদের ত্বকে বরাবর ব্রন-র সমস্যা রয়েছে তাঁরা কী ভাবে নিজের ত্বককে একদম ঝকঝকে এবং তরতাজা রাখবেন তার জন্য রইলো ১০টি টিপস——–

১. আপনার ত্বক অনুযায়ী যে ফেসওয়াশ স্যুট করবে সেটাই ব্যবহার করুন। বাইরে থেকে এসে কিংবা অন্য সময়, সবসময় মুখ পরিষ্কার রাখার চেষ্টা করবেন।

২. তবে মুখ পরিষ্কার করতে গিয়ে ত্বকে খুব বেশি সাবান বা ফেসওয়াশ লাগাবেন না। তাতে আপনার ত্বক অত্যধিক শুকনো হয়ে যাবে।

৩. অয়েলি স্কিন মানেই কোনও ময়শ্চারাইজার লাগাতে হবে না, এই ধারণা একেবারেই ভুল। অয়েলি স্কিনের জন্য জেল বেসড ময়শ্চারাইজার ব্যবহার করুন।

৫. গরমে বাইরে রোদের তেজ মারাত্মক। এ দিকে আপনার অয়েলি স্কিন। কোনও সানস্ক্রিন লোশন আপনার ত্বকে স্যুট করে না। চিন্তার কোনও কারণ নেই। অনায়াসেই আপনি জেল বেসড সানস্ক্রিন লোশন ব্যবহার করতে পারেন।

৬. মুখ পরিষ্কারের জন্য বাড়িতেই বানিয়ে নিয়ে পারেন ফেসপ্যাক। ঘরোয়া পদ্ধতিতে বানানো এই ফেসপ্যাকেও জন্য ব্যবহার করুন মুলতানি মাটি। সঙ্গে মেশাতে পারেন শসা বা টম্যাটোর রস। আর দিন গোলাপ জল। এমনি সাধারণ জলও দিতে পারেন। তবে খেয়াল রাখবেন এই ফেসপ্যাকের মধ্যে যেন কোনও ভাবেই অয়েলি লিকুইড যেমন ইয়োগার্ট বা দুধ না মেশানো হয়।

৭. যাঁদের ব্রন-র সমস্যা রয়েছে তাঁরা ত্বকে মেকআপ লাগানোর ব্যাপারে একটু সতর্ক থাকবেন। কমপ্যাক্ট পাউডার না লাগানোই ভালো।

৮. যে ব্রাশ দিয়ে মেকআপ লাগান সেটা প্রতি সপ্তাহে অবশ্যই পরিষ্কার করা দরকার।

৯. খুশকির সমস্যাকে অবহেলা করবেন না। যদি আপনার কপালে ব্রন হওয়ার প্রবণতা থাকে তাহলে বুঝবেন খুশকির থেকেই এমনটা হচ্ছে।

১০. যেসব ছেলেদের ব্রন হওয়ার সমস্যা রয়েছে তাঁরা শেভিংয়ের সময় কোনও ফেসওয়াশ ব্যবহার করুন। অতিরিক্ত ফোমওয়ালা শেভিং ক্রিম ত্বকের ক্ষেত্রে ক্ষতিকর হয়।

সাক্ষাৎকারটি নিয়েছেন সোহিনী চক্রবর্তী 

Comments are closed.