সোমবার, আগস্ট ২০

মেনুতে চাইনিজ, সঙ্গে ‘কলকাতার তড়কা’, লন্ডন মাতাচ্ছে হাক্কাল্যান্ড

দ্য ওয়াল ব্যুরো: লন্ডনের হ্যারোর এই রেস্তোরাঁর নাম হাক্কাল্যান্ড। বয়স দুই হবে হবে করছে। কিন্তু ইতিমধ্যেই নাম ছড়িয়ে গিয়েছে বিভিন্ন দেশে।

অভিনব ইন্দো-চাইনিজ মেনুর সম্ভারে সাজানো হাক্কাল্যান্ড জিতে নিয়েছে বেশ কয়েকটি নামীদামি খেতাবও। ঝুলিতে এসেছে “বেস্ট ইন্দো চাইনিজ রেস্টুরেন্ট ইন লন্ডন” এবং “২০১৮ সার্টিফিকেট অফ এক্সেলেন্স”-এর মতো সম্মান। পাশপাশি লন্ডনের টাইমলাইন লাভ অ্যাওয়ার্ডসের রানার্স আপ-ও হয়েছে এই রেস্তোরাঁ।

হাক্কাল্যান্ডের হেড শেফ এবং মালিক স্টিভেন লি জানিয়েছেন, “আমরা যখন আমাদের জার্নি শুরু করেছিলাম তখন ভাবিনি যে এত মানুষের ভালোবাসা পাবো। আমরা আশা করি ভবিষ্যতে হাক্কাল্যান্ডকে সফলতার একটা অন্য মাত্রায় নিয়ে যেতে পারবো।”

তবে শুধু লন্ডনের সাধারণ মানুষ নন, বলিউডের সেলেবদের কাছেও এই রেস্তোরাঁর বিপুল জনপ্রিয়তা রয়েছে। লন্ডন গেলেই একবার অন্তত হাক্কাল্যান্ডে ঘুরে আসেন অভিনেতা গোবিন্দা। তালিকায় রয়েছেন নব্বইয়ের দশকের বিখ্যাত গায়িকা অনুরাধা পড়ওয়ালও। জানা গিয়েছে রুনা লায়লারও পছন্দের রেস্তোরাঁর মধ্যে হাক্কাল্যান্ড অন্যতম। সুনীল গাভাস্কারও হাক্কাল্যান্ডের হয়ে বিজ্ঞাপন করেছেন বলে জানিয়েছেন রেস্তোরাঁর কর্ণধার।

হাক্কাল্যান্ডের সঙ্গে কিন্তু একটা গভীর যোগাযোগ রয়েছে কলকাতার। কারণ এই শহরের ট্যাংরাতেই জন্মেছেন রেস্তোরাঁর হেড সেফ এবং কর্ণধার স্টিভেন লি। প্রায় ১৭ বছর আগে তিনি ইউনাইটেড কিংডমে চলে যান। এরপর শুরু হয়ে হাক্কাল্যান্ডের জার্নি। জন্মসূত্রে কলকাতার হওয়ায় চাইনিজ খাবারে ভারতীয় স্বাদের মিশেলের বিষয়টা বেশ ভালোই বুঝতেন স্টিভেন। আর লন্ডনে এর বিশেষ পরিচিতিও ছিল না তখন। তাই ‘ইন্দো-চাইনিজ’ থুড়ি কলকাত্তাইয়া স্বাদে চাইনিজ রেসিপিই হয়ে গেল স্টিভেন লি থুড়ি হাক্কাল্যান্ডের ইউএসপি।

Shares

Leave A Reply