কর্নাটকে বিক্ষোভে শামিল কয়েক হাজার কৃষক, গ্রেফতার ৫০০

২৩

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো : কেন্দ্রের নতুন কৃষি আইন। রাজ্যের নতুন জমি অধিগ্রহণ আইন। দুই আইনের বিরুদ্ধে সোমবার সকাল থেকেই কর্নাটকে পথে নামলেন হাজার হাজার কৃষক। কেন্দ্রের নতুন কৃষি আইনে কৃষিপণ্য কেনার নিয়মে বড় ধরনের পরিবর্তন করা হয়েছে। রাজ্যের আইনে কৃষিজমি অন্য কাজে ব্যবহার করার নিয়ম শিথিল করা হয়েছে। এদিন কর্নাটকে কৃষকরা বিকাল অবধি বিক্ষোভ দেখান। ৫০০ জনকে গ্রেফতার করা হয়।

দক্ষিণ ভারতের শহরগুলির মধ্যে একমাত্র বেঙ্গালুরুতেই কৃষকরা বিক্ষোভ দেখিয়েছেন। এদিন কয়েকশ কৃষক টাউন হলের সামনে বিক্ষোভ দেখান। আরও কয়েকশ কৃষক শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা অবরোধ করেন। কর্নাটকে ফার্মার্স ফেডারেশনের প্রধান কে চন্দ্রশেখর বলেন, “সরকার কৃষকদের মিথ্যা কথা বলছে। নরেন্দ্র মোদী মিথ্যাবাদী। আমাদের রাজ্যে বি এস ইয়েদুরাপ্পা সেই মিথ্যাগুলিরই পুনরাবৃত্তি করে চলেছেন।”

কৃষক সংগঠনগুলি এদিন রাজ্যব্যাপী ধর্মঘট ডেকেছিল। তা অবশ্য তেমন সফল হয়নি। রাজ্যে যানবাহন চলাচলে যাতে কোনও বিঘ্ন না হয়, সেদিকে কড়া নজর রেখেছিল সরকার। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা দিন বলেন, “একটা বিষয় পরিষ্কার। নরেন্দ্র মোদী এবং বি এস ইয়েদুরাপ্পা, দু’জনেই কৃষির পক্ষে ক্ষতিকারক।” পরে তিনি বলেন, “কৃষকরা আন্দোলনে নেমেছেন। এই সরকার কৃষক ও শ্রমিকের বিরোধী। তারা শয়তানি করে কৃষকদের কণ্ঠরোধ করতে চায়।”

গত শনিবার কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার অভিযোগ করেন, ওই সংশোধনী এনে সরকার কৃষকদের দাস বানাতে চায়।

শিবকুমারের কথায়, “জমি অধিগ্রহণ বিলে একটা খুব খারাপ সংশোধনী আনা হয়েছে। চাষিদের থেকে যাতে জমি কিনে নেওয়া যায়, সেজন্য সরকার চেষ্টা করছে। তারা চাষিদের দাস বানিয়ে রাখতে চায়। আমরা সর্বশক্তি দিয়ে এই সংশোধনীর বিরোধিতা করব।”

শিবকুমার বলেন, তাঁর দল মনে করে, এই বিলে রাজ্যপালের সই করা উচিত নয়। তাঁর কথায়, “কংগ্রেস সব সময় চাষিদের পক্ষে দাঁড়িয়েছে। আমরা চাষিদের জমি দেওয়ার জন্য বিভিন্ন আইন করেছি। রাজ্যপাল যেন ওই বিলে সই না করেন।”

মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা বলেন, চাষিদের সম্ভবত ওই বিল নিয়ে ভুল বোঝানো হয়েছে। তাঁর কথায়, “আমি বার বার বলেছি, মাত্র দুই শতাংশ কৃষিজমি শিল্পের জন্য ব্যবহার করা যেতে পারে। এতে চাষিদের কোনও সমস্যা হবে না। তাঁদের ভুল বোঝানো হচ্ছে।”

Get real time updates directly on you device, subscribe now.

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More