বৃহস্পতিবার, নভেম্বর ১৪

‘প্রেমিকাকে চড় মারার অধিকার না থাকলে, সেটা সম্পর্কই নয়’, বিস্ফোরক মন্তব্য ‘কবীর সিং’-এর পরিচালকের

দ্য ওয়াল ব্যুরো: রিলিজের পর থেকেই দুরন্ত গতিতে ছুটছে শাহিদ কাপুরের নতুন সিনেমা ‘কবীর সিং’। জমিয়ে ব্যবসা করছে বক্স অফিসেও। রিলিজের দু’হপ্তার মধ্যেই ২০০ কোটির ক্লাবে পৌঁছে গিয়েছে শাহিদের এই ছবি। ইতিমধ্যেই ২২৬ কোটি পেরিয়ে গিয়েছে ‘কবীর সিং’-এর বক্স অফিস কালেকশন। ফিল্ম ক্রিটিকরা বলছেন, এ ছবি ২০১৯-এর বিগেস্ট ব্লকবাস্টার হতে চলেছে। পরিসংখ্যান বলছে, এই প্রথম কোনও অ্যাডাল্ট রেটের ছবি (A) এত কোটি টাকার ব্যবসা করেছে। শাহিদের সব ছবিগুলোর মধ্যেও ‘কবীর সিং’-এর আর্থিক সাফল্যই সবচেয়ে বেশি।

সিনেমায় অভিনেতার দুর্দান্ত অভিনয়ের প্রশংসা করেছেন শাহিদের ভক্তরাও। কিন্তু এত সব ভালোর মধ্যেই বিতর্ক পিছু ছাড়ছে না। ইতিমধ্যেই শাহিদের চরিত্র মানে কবীর সিং অর্থাৎ এক জন নেশাসক্ত ডাক্তারকে নিয়ে কম সমালোচনা হয়নি। ছবিতে একটি দৃশ্যে শাহিদ চড় মেরেছেন নায়িকাকেও। একজন প্রেমিকের (কবীর সিং) তাঁর প্রেমিকাকে (প্রীতি) চড় মারার ব্যাপারটা কী ভাবে সিনেমায় গ্লোরিফাই করা হয়েছে, তাই নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই। সমালোচনার ঝড় এসেছে চিকিৎসক মহলের একাংশ থেকেও। অনেকেই বলেছেন, বাস্তবে এমন রগচটা, উগ্র মেজাজের, ডমিনেটিং ছেলের সঙ্গে কোনও মেয়েই থাকতে পারবে না।

কিন্তু এই সমালোচকদেরই এক হাত নিয়েছেন ছবির পরিচালক সন্দীপ রেড্ডি ভেঙ্গা। সম্প্রতি এক সাক্ষাৎকারে সন্দীপ বলেছেন, “আপনি যদি আপনার ভালোবাসার মানুষটিকে মন থেকে ভালবাসেন, সে ক্ষেত্রে আপনার ও আপনার পার্টনারের একে অন্যকে চড় মারার অধিকার রয়েছে। এতে দোষের কিছু নেই। আপনি পুরুষ হলেও আপনার সেই অধিকার রয়েছে।”

এখানেই থামেননি পরিচালক। ছবির বিশেষ দৃশ্যের কথা উল্লেখ করে বলেন, “প্রেমিকার যদি প্রেমিককে চড় মারার অধিকার থাকে, তাহলে উল্টোটাও রয়েছে। যে সম্পর্কে প্রেমিক-প্রেমিকার একে অন্যকে চড় মারার, চুমু খাওয়ার কিংবা ছোঁয়ার অধিকার থাকে না, সেই সম্পর্ককে আমি সম্পর্ক বলেই মনে করি না। কারণ সেক্ষেত্রে ব্যাপারটা আবেগহীন এবং নিষ্প্রাণ।” সমালোচনাকারী বলি পরিচালকদের উদ্দেশে সন্দীপ বলেছেন, “যাঁরা এই ছবির নিন্দে করছেন, মনে হয় তাঁরা কোনও দিন অন্তর থেকে কাউকে ভালবাসেননি। অথবা তাঁরা আমায় একেবারেই পছন্দ করেন না।”

সন্দীপের এই বক্তব্য নিয়েই এখন তোলপাড় সোশ্যাল মিডিয়া। পরিচালকের এই কথায় ক্ষেপে আগুন নেটিজেনরাও। একজন দায়িত্ববান নাগরিক কী ভাবে প্রকাশ্যে এমন কথা বলতে পারেন তাই নিয়েই প্রশ্ন তুলেছেন অনেকে। তবে যাই হোক না কেন ছবির সাফল্যের ব্যাপারে আত্মবিশ্বাসী পরিচালক। তাঁর বিশ্বাস খুব তাড়াতাড়ি ৩০০ কোটি ব্যবসা করে ফেলবে তাঁর ছবি ‘কবীর সিং’।

Comments are closed.