বুধবার, আগস্ট ২১

প্রধান বিচারপতির বিরুদ্ধে তদন্ত, সরে দাঁড়ালেন এক বিচারপতি

দ্য ওয়াল ব্যুরো : সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ খতিয়ে দেখার জন্য তিন বিচারপতির প্যানেল গড়া হয়েছিল মঙ্গলবার। বৃহস্পতিবারই সেই প্যানেল থেকে সরে দাঁড়ালেন এক বিচারপতি। তিনি হলেন বিচারপতি এন ভি রামানা। প্রধান বিচারপতির বিরুদ্ধে যে মহিলা অভিযোগ এনেছিলেন, তিনিই বিচারপতি রামানাকে প্যানেলভুক্ত করায় আপত্তি করেন।

তিনি বলেন, বিচারপতি রামানা প্রধান বিচারপতির পারিবারিক বন্ধু। তাছাড়া ওই প্যানেলে আরও মহিলা বিচারপতি থাকা উচিত ছিল। গত মঙ্গলবার প্রধান বিচারপতি বাদে সুপ্রিম কোর্টের অপর সব বিচারপতি বৈঠক করেন। সেখানেই প্যানেল তৈরি হয়। কে কে প্যানেলে থাকবেন, তা ঠিক করেন বিচারপতি এস এ বোবদে। সিনিয়রিটির বিচারে তাঁর স্থান প্রধান বিচারপতির পরেই। তিনি নিজে ছিলেন প্যানেলের মাথায়। বিচারপতি রামানা বাদে অপর যাঁকে তিনি বেছে নেন, তিনি হলেন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়।

গত সপ্তাহে সুপ্রিম কোর্টের এক কর্মী অভিযোগ করেন, প্রধান বিচারপতি রঞ্জন গগৈ তাঁকে যৌন হেনস্থা করেছেন। প্রধান বিচারপতি অভিযোগ উড়িয়ে দেন। তিনি বলেন, বিচার ব্যবস্থা যাতে শক্তিহীন হয়ে পড়ে, সেজন্য ষড়যন্ত্র চলছে।

Comments are closed.