শুক্রবার, অক্টোবর ১৮

সব কল ফ্রি নয়, জিও ব্যবহারকারীদের জন্য পুজো মিটতেই খরচের খবর

দ্য ওয়াল ব্যুরো: পুজোর আবহে জিও ব্যবহারকারীদের জন্য এবার খারাপ খবর। এখন থেকে ভয়েস কলের ক্ষেত্রে বাড়তি টাকা খরচ করতে হবে জিও গ্রাহকদের। জিও ছাড়া অন্য টেলিকম সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলে মিনিট পিছু টাকা গুনতে হবে। এখন থেকে এই ধরনের কলে প্রতি মিনিটে ব্যায় করতে হবে ৬ পয়সা। তবে আগের মতোই জিও থেকে বিনামূল্যেই ফোন করা যাবে জিও গ্রাহককে।

বুধবার এক বিবৃতি জারি করে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও জানিয়েছে, অন্য সংস্থার গ্রাহককে ফোন করলে নির্দিষ্ট হারে চার্জ করা হবে। তবে, ক্ষতিপূরণস্বরূপ সমান অর্থের মোবাইল ডেটা গ্রাহকদের দেওয়া হবে। ১০ অক্টোবরের পরে রিচার্জ করলে এই নতুন ব্যবস্থা লাগু হবে।

উল্লেখ্য, আগে এক সার্ভিস প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে কলের খরচ ছিল মিনিটে ১৪ পয়সা। ২০১৭ সালে ট্রাই সেটা কমিয়ে করে ৬ পয়সা। ২০২০ সালের জানুয়ারি থেকে এই চার্জ শূন্যে নামিয়ে আনার কথাও রয়েছে। অর্থাৎ সেক্ষেত্রে জিও থেকে ভোডাফোন-আইডিয়া বা এয়ারটেলের কোনও নম্বরে ফোন করলে জিওকে কল বাবদ অপর সংস্থাকে কোনও টাকা দিতে হবে না। অন্য সংস্থার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সেই নিয়ম চালু হওয়া পর্যন্ত এখন কয়েকটা মাস দিয়ে যেতে হবে মিনিটে ৬ পয়সা করে।

এতদিন কল করার জন্য গ্রাহককে কোনও পয়সা দিতে না হলেও জিও এই খরচ বহন করতে। সেই খরচ বাবদ গত তিন বছরে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে ১৩ হাজার ৫০০ কোটি টাকা দিয়েছে জিও। এখন থেকে সেটা আর দেবে না জিও। আদায় করবে গ্রাহকদের থেকে। অন্য টেলিকম সংস্থার নম্বরে ফোন করতে হলে মিনিটে ৬ পয়সা করে দিতে হলেও ইনকামিং কলের জন্য কোনও খরত করতে হবে না গ্রাহকদের।

Comments are closed.