শুক্রবার, জানুয়ারি ২৪
TheWall
TheWall

ঝাড়খণ্ডে ভোট পাঁচ দফায়, শুরু ৩০ নভেম্বর

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার ঝাড়খণ্ডে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। কমিশনের তরফে  বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যে ভোট হবে মোট পাঁচ দফায়। প্রথম দফা হবে ৩০ নভেম্বর। ফল প্রকাশিত হবে ২৩ ডিসেম্বর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভায় বিপুল ভোটে জিতে আসার পরে এই নিয়ে তৃতীয়বার কোনও রাজ্যে ভোট হতে যাচ্ছে। এর আগে ভোট হয়েছে মহারাষ্ট্রে ও হরিয়ানায়। বিজেপির ফল আশানুরূপ হয়নি। দু’টি রাজ্যই ছিল বিজেপি শাসিত। এবার তৃতীয় যে রাজ্যে ভোট হতে চলেছে, সেই ঝাড়খণ্ডেও ক্ষমতায় আছে বিজেপি।

অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়নের সঙ্গে জোট বেঁধে ঝাড়খণ্ডে ক্ষমতায় আছে বিজেপি। তাদের আশা, মহারাষ্ট্র বা হরিয়ানার চেয়ে এই রাজ্যে ভোটের ফল ভালো হবে। ঝাড়খণ্ডে বিজেপির মুখ্যমন্ত্রীর নাম রঘুবর দাস। ২০১৪ সালের বিধানসভা ভোটে ৮১ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৩৫ টি। এজেএসইউ পেয়েছিল ১৭ টি। কংগ্রেস পেয়েছিল মাত্র ছ’টি আসন। লোকসভা ভোটেও বিজেপি ঝাড়খণ্ডে ভালো ফল করেছিল। রাজ্যে ১৪ টি লোকসভা ভোটের মধ্যে তারা পেয়েছিল ১২ টি।

এবার ঝাড়খণ্ডে কংগ্রেস ও জেএমএম জোট বাঁধার কথা ঘোষণা করেছে। যদিও কে ক’টি আসনে লড়বে জানানো হয়নি। যদিও প্রদেশ কংগ্রেস সভাপতি রামেশ্বর ওঁরাও বলেন, “সবকিছুই আগে থেকে স্থির হয়ে আছে। মহাজোটের কথা শীঘ্র জানানো হবে। আমাদের মূল লক্ষ্য বিজেপিকে ক্ষমতা থেকে সরানো।”

একটি সূত্রে খবর, কংগ্রেস জোটে ৪৪ টি আসনে লড়তে পারে জেএমএম। ২৭ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে কংগ্রেস। বাকি আসনগুলিতে লড়বেন রাষ্ট্রীয় জনতা দল ও বাম প্রার্থীরা।

Share.

Comments are closed.