শুক্রবার, ডিসেম্বর ৬
TheWall
TheWall

আমি কেন্দ্রের এজেন্ট, জোর গলায় দাবি তুলে তৃণমূলকে পাল্টা আক্রমণ রাজ্যপালের

দ্য ওয়াল ব্যুরো: রাজভবনে থেকে রাজনীতি করছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এবার এই অভিযোগ তুলে ধনকড়ের বিরুদ্ধে সরব হল তৃণমূল কংগ্রেস৷ তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায়ের অভিযোগ, “বাংলার রাজ্যপাল রাজনীতি করছেন৷ সমান্তরাল প্রশাসন চালাচ্ছেন৷” এদিনই এর জবাব দিয়েছেন ধনকড়। শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, রাজ্যপালকে অনুমতি দিয়েছে সংবিধান৷ কারও থেকে অনুমতির প্রয়োজন নেই৷ একই সঙ্গে তৃণমূল কংগ্রেসের তোলা যাবতীয় প্রশ্নের জবাব দেন তিনি। কিছুদিন ধরেই তৃণমূল কংগ্রেসের তরফে বলা হচ্ছে, রাজ্যপাল কেন্দ্রীয় সরকারের এজেন্ট হিসেবে কাজ করছেন। এর জবাবে এদিন ধনকড় বলেন, সংবিধানই বলে দিয়েছে রাজ্যপাল পদ কেন্দ্রের এজেন্ট। কেন্দ্র ও রাজ্যের মধ্যে সেতু তৈরির কাজটাই করতে হয় রাজ্যপালকে।

জগদীপ ধনকড় রাজ্যপালের দায়িত্ব নেওয়ার পর থেকেই নানা ইস্যুতে রাজ্যের সঙ্গে সংঘাত লেগে রয়েছে। দুর্গাপুজো কার্নিভ্যাল থেকে রাজ্যপালের জেলা সফর সব নিয়েই চলেছে প্রতিক্রিয়া পাল্টা প্রতিক্রিয়ার লড়াই। এদিন সেই সব প্রসঙ্গে ফের সরব হন তিনি। রাজ্যের মন্ত্রীদের বিভিন্ন উক্তি থেকে জেলশাসকদের বক্তব্য অনেক কিছুতেই তিনি ব্যাথিত বলে এদিন শিলিগুড়িতে জানিয়েছেন তিনি। তৃণমূল কংগ্রেসের তরফে এমন অভিযোগও তাঁর বিরুদ্ধে উঠেছে যে, রাজ্যে পৃথক প্রশাসন চালাচ্ছেন তিনি। এদিন সেই দাবি উড়িয়ে দিয়ে রাজ্যপাল বলেন, একের পর এক ঘটনায় তাঁর মর্যাদায় আঘাত লেগেছে।

রাজ্যপালের জেলা সফর নিয়ে শাসকদলের অপছন্দের কথা আগেই সামনে এসেছে। এর পরে রাজ্যপাল বুলবুল ঘূর্ণঝড়ের রিপোর্ট না পাওয়া, হেলিকপ্টার চেয়ে না পাওয়া ইত্যাদি নিয়েও সংঘাত লেগেছে। এ হেন পরিস্থিতিতে রাজ্যসভায় শীতকালীন অধিবেশনের শুরুতেই রাজ্যপালের বিরুদ্ধে সোচ্চার হল তৃণমূল। এটা আগে থেকেই ঠিক ছিল৷ আর সঙ্গে সঙ্গে রাজ্যপালের জবাব নতুন করে জমিয়ে দিল সঙ্ঘাতের আবহ। এদিন রাজ্যসভায় তৃণমূলের বক্তব্যের বিরুদ্ধে প্রতিক্রিয়ায় রাজ্যপাল ধনকড় বলেন, “রাজ্যপাল কেন্দ্রের এজেন্ট৷ নির্বাচিত সাংসদ কিছু বলতেই পারেন৷ রাজ্যপালকে অনুমতি দিয়েছে সংবিধান৷ সংবিধানের অধিকারে ভয় না-পেয়ে কাজ করব৷”

এদিন তিনি এমনও বলেন যে, রাজ্যের সেবার প্রয়োজনে যেখানে যেতে হবে সেই জায়গায় যাব৷ কারও অনুমতির প্রয়োজন নেই৷

Comments are closed.